কীভাবে বুঝবেন আপনার বিড়াল ব্যথা পাচ্ছে কি না?

পোষা বিড়ালের ছবি তুলতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। সে ছবি তোলার ব্যাপারটিতেই যোগ হয়েছে নতুন মাত্রা। নতুন এক অ্যাপ এসেছে, ওই অ্যাপের মাধ্যমে বিড়ালের ছবি তুলেই জেনে নেওয়া যাবে আপনার আদরের প্রাণীটি কোনো কারণে ব্যথা অনুভব করছে কি না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2021, 10:18 AM
Updated : 28 July 2021, 11:11 AM

‘ট্যাবলি’ নামের ওই অ্যাপটি তৈরি করেছে পশু স্বাস্থ্য ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান সিলভেস্টার ডটএআই। ছবি তোলার সময় ট্যাবলি বিড়ালের কান এবং মাথার অবস্থান দেখে, চোখ কতোটা ছোট করছে তা বোঝার চেষ্টা করে, কোনো উত্তেজনা আছে কি না তা খতিয়ে দেখে এবং বিড়ালের গোঁফের পরিবর্তনের বিষয়টি আমলে নেয়। এগুলোর ভিত্তিতে অ্যাপটি বোঝার চেষ্টা করে বিড়াল কোনো ধরনের কষ্ট পাচ্ছে কি না।

সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে ২০১৯ সালে প্রকাশিত এক গবেষণায় উঠে এসেছিল ‘ফিলাইন গ্রিমেন্স স্কেল’ বা এফজিএস বিড়ালের তীব্র ব্যথা নির্ণয়ের জন্য যৌক্তিক এবং নির্ভরযোগ্য একটি টুল।

ছবি: রয়টার্স

এ প্রসঙ্গে সিলভেস্টার ডটএআই এর মিচ প্রিস্ট বলছেন, “এটি বিড়ালের মালিকদের বুঝতে সহায়তা করে তার বিড়াল ব্যথা পাচ্ছে কি না। আমরা মেশিন লার্নিং ও ধারাবাহিক ছবি ব্যবহার করে একটি যন্ত্রকে প্রশিক্ষণ দিতে পেরেছি।”

অন্যদিকে, অ্যাপটি তরুণ পশু চিকিৎসকদের সহায়তা করবে বলে মনে করছেন ওয়াইল্ড রোজ ক্যাট ক্লিনিকের চিকিৎসক লিজ রুয়েল। অ্যাপের অ্যালগরিদমের প্রশিক্ষণের জন্য ডেভেলপাররা ওই ক্লিনিকটিকে বেছে নিয়েছিলেন।

“আমি বিড়াল নিয়ে কাজ করতে ভালোবাসি, বিড়ালের সঙ্গেই বেড়ে উঠেছি। অন্যান্য সহকর্মীরা, যারা নতুন স্নাতক, যাদের হয়তো এ ব্যাপারে বেশি অভিজ্ঞতা নেই, তাদের জন্য এটি জানা জরুরি যে – আপনার রোগী কষ্টে আছে কি না?”

ছবি: রয়টার্স

ব্রিটিশ পশু দাতব্য সংস্থা আরএসপিসিএ এর অ্যালিস পটারের মত আবার ভিন্ন। তিনি মনে করছেন, বিড়ালের চেহারার ছবি থেকে প্যাটার্ন খুঁজে বের করে যে অ্যাপ এরকম বুঝতে পারবে তা সহায়ক, কিন্তু বিড়াল মালিকদেরকে তাদের পোষ্যর শরীরের দিকেও নজর রাখতে হবে।

“যেসব বিড়াল উদ্বিগ্ন বা ভীত থাকে তারা লেজ শক্ত করে রাখে এবং নিজেদের কাছে কঠিন করে রাখে। এ বিষয়গুলো ছাড়াও, তারা কী খাচ্ছে, পান করছে, কীভাবে মলত্যাগ করছে, ঘুমাচ্ছে সে ব্যাপারগুলোও নিয়ে ভাবনার বিষয় রয়েছে যে তারা সাধারণত ওরকম করে কি না?” – বলেছে আরএসপিসিএ।