সবার জন্য উন্মুক্ত হলো অডিও প্ল্যাটফর্ম ‘ক্লাবহাউস’

ক্লা্বহাউসে যোগ দিতে আর ‘ইনভাইট’ বা আমন্ত্রণের প্রয়োজন পড়বে না। কোনো ওয়েটলিস্টেও আর থাকতে হবে না। সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে সামাজিক অডিও অ্যাপটিকে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2021, 02:05 PM
Updated : 22 July 2021, 02:05 PM

মহামারীতে অল্প সময়ের মধ্যেই জনপ্রিয়তা পেয়েছিল লাইভ অডিও অ্যাপ ‘ক্লাবহাউস’। শুরুতে শুধু আইফোন ব্যবহারকারীরাই ‘ইনভাইট অনলি’ প্রক্রিয়ার মধ্য দিয়ে অ্যাপটিতে যোগ দিতে পারতেন। আর অ্যাপে পরিচিত কেউ না থাকলে, ওয়েটলিস্টে নিজের নাম তালিকাভুক্ত করে অপেক্ষা করতে হতো আগ্রহীদেরকে।

ক্লাবহাউস এতোটাই জনপ্রিয় হয়ে উঠেছিল যে ফেইসবুক, ইনস্টাগ্রাম, টুইটারের মতো সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মগুলোও নিজ নিজ অডিও নির্ভর সেবা আনার কথা জানিয়েছিল। সে ধারাবাহিকতায় এরই মধ্যে টুইটারে চলে এসেছে স্পেসেস, ইনস্টাগ্রামও নিয়ে এসেছে ক্যামেরা বন্ধ রেখে ‘অডিও অনলি মোডে’ লাইভস্ট্রিম সুবিধা। অন্যদিকে, ফেইসবুক আনছে সাউন্ডবাইটস। এ ছাড়াও মিউজিক অ্যাপ স্পটিফাইও নিজ সেবায় অডিও চ্যাটিং অপশন আনার কথা জানিয়েছে।      

বুধবার নিজেদের অ্যাপ থেকে ‘ইনভাইট অনলি’ উঠিয়ে নেওয়ার ব্যাপারে জানিয়েছে ক্লাবহাউস। পাশাপাশি প্রতিষ্ঠানটি এক পোস্টে লিখেছে, “আমরা জানি আমরা পাল্লা দেওয়ার সঙ্গে সঙ্গে আরও অনেক চড়াই-উতরাই আসবে, এবং বড় নেটওয়ার্কের কাছ থেকে প্রচণ্ড প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে।”

এ পদক্ষেপের আগে মে মাসে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য নিজেদের অ্যাপ এনেছিল ক্লাবহাউস। এর পর থেকে এক কোটি ব্যবহারকারী পেয়েছে বলে জানিয়েছে অডিও অনলি অ্যাপটি। বিশ্লেষণী সংস্থা সেন্সর টাওয়ারের তথ্য অনুসারে, জুনে ক্লাবহাউসের বৈশ্বিক ইনস্টল হয়েছে প্রায় ৭৮ লাখ। এর আগের মাসের তুলনায় এটি ৩৭ লাখ বেশি।

ব্যবহারকারী বাড়ার সঙ্গে সঙ্গে ক্লাবহাউসের কর্মীও বাড়ছে। জানুয়ারিতে আট জন কর্মী নিয়ে চলছিল অ্যাপটি। এখন তাদের কর্মী সংখ্যা দাঁড়িয়েছে ৫৮ জনে। গত সপ্তাহে সরাসরি মেসেজিং ফিচার নিয়ে এসেছে সেবাটি।