পেগাসাস নির্মাতাকে সেবা বন্ধের ঘোষণা দিলো অ্যামাজন 

ইসরায়েলি নজরদারি অ্যাপ পেগাসাসের নির্মাতা এনএসও গ্রুপের ক্লাউড কাঠামো এবং অ্যাকাউন্টে সেবা দেওয়া বন্ধ করেছে অ্যামাজনের ক্লাউড সেবা ‘অ্যামাজন ওয়েব সার্ভিসেস’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2021, 08:24 AM
Updated : 20 July 2021, 08:24 AM

সম্প্রতি গোটা বিশ্ব নড়ে বসেছে পেগাসাস কেলেঙ্কারির ঘটনায়। বিশ্বজুড়ে মানবাধিকারকর্মী, সাংবাদিক, আইনজীবী, রাজনীতিকদের ফোনে নজরদারি চালানো হয়েছে এনএসও গ্রুপের তৈরি এ সফটওয়্যার ব্যবহার করে।

ইসরায়েলে তৈরি হ্যাকিং সফটওয়্যার পেগাসাস ব্যবহার করে কর্তৃত্ববাদী সরকারগুলো এই নজরদারি চালাচ্ছিল বলে অভিযোগ উঠেছে। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানসহ মোট ১৭টি সংবাদপত্র রোববার এই হ্যাকিংয়ের ঘটনা ফাঁস করেছে।

হ্যাকিংয়ের লক্ষ্যবস্তুর তালিকায় ভারতের অন্তত তিনশ’ রাজনীতিক, সাংবাদিক, অধিকারকর্মী, বিজ্ঞানীর নাম থাকার কথা জানিয়েছে দেশটির নিউজ পোর্টাল দ্য অয়্যার। তবে, ভারত সরকার নজরদারি চালানোর অভিযোগ অস্বীকার করেছে।

অন্যদিকে, পেগাসাস ছড়িয়ে পড়েছে এমন ৪৫টি দেশের তালিকায় রয়েছে বাংলাদেশের নামও। তবে বাংলাদেশে কোনো ধরনের “অসঙ্গতি পাওয়া যায়নি” মন্তব্য করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সরকার এ বিষয়ে “সতর্ক রয়েছে”।

এরকম একটি অবস্থার মধ্যেই এলো অ্যামাজনের পদক্ষেপের খবর। প্রতিষ্ঠানটি সোমবার এক বিবৃতিতে বলেছে, “আমরা যখন এ ধরনের কর্মকাণ্ডের ব্যাপারে জেনেছি, তখনই দ্রুত সংশ্লিষ্ট কাঠামো ও অ্যাকাউন্ট বন্ধের ব্যবস্থা নিয়েছি।”

সংশ্লিষ্ট অ্যাকাউন্টগুলো এনএসও গ্রুপের কি না তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার করে জানায়নি অ্যামাজন।

এনএসও গ্রুপ গণমাধ্যমের দাবি অস্বীকার করেছে এরই মধ্যে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, শুধু সরকারি গোয়েন্দা কার্যক্রম এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যাতে অপরাধ ও উগ্রবাদের সঙ্গে লড়তে পারে সেজন্য পণ্য তৈরি করেছে তারা।

উল্লেখ্য, পেগাসাস স্পাইওয়্যার আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ফোনে ঢুকে ব্যবহারকারীর মেসেজ, ছবি, ইমেইল পাচার করতে পারে। এ ছাড়াও স্পাইওয়্যারটি কল রেকর্ড এবং মালিকের অগোচরে গোপনে তার ভিডিও করা বা মাইক্রোফোন চালু করে কথোপকথনও রেকর্ড করতে পারে।