স্টিমরোলারের নিচে সহস্রাধিক ক্রিপ্টো মাইনিং রিগ

ক্রিপ্টোকারেন্সি মাইনিংয়ের কাজে অবৈধ বিদ্যুৎ সংযোগ ব্যবহারের অভিযোগে এক হাজার ৬৯টি মাইনিং রিগ ধ্বংস করেছে মালয়েশিয়ার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2021, 03:18 PM
Updated : 19 July 2021, 03:18 PM

প্রযুক্তিবিষয়ক সাইট মাদারবোর্ড জানিয়েছে, জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে এই সহস্রাধিক মাইনিং রিগ ধ্বংস করার ঘটনা ঘটেছে মালয়েশিয়ার মিরি শহরে। ক্রিপ্টোকারেন্সি মাইনিং রিগগুলো আদতে উচ্চক্ষমতাসম্পন্ন পিসি। আর মাইনিং-এর কাজে ব্যবহার হয় বলে এই কম্পিউটারগুলোর পেছনে বিদ্যুৎ খরচ আকাশচুম্বী।

স্টিমরোলার দিয়ে গুড়িয়ে দেওয়া মেশিনগুলো বিদ্যুতের অবৈধ লাইন নিয়ে চলছিলো বলে জানিয়েছে মাদারবোর্ড। চলতি বছরের ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাসের মধ্যে একটি বিদ্যুৎ সরবরহাকারী প্রতিষ্ঠানের সঙ্গে জোট বেঁধে কম্পিউটারগুলো জব্দ করে স্থানীয় পুলিশ।

ধ্বংস করা সহস্রাধিক মাইনিং রিগ-এর আনুমানিক বাজার মূল্য সাড়ে ১২ লাখ ডলার বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে স্থানীয় বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠানের অভিযোগ, ক্রিপ্টো মাইনিং-এর কাজে অবৈধ বিদ্যুৎ সংযোগ ব্যবহার করায় তাদের আর্থিক ক্ষতি হয়েছে ২০ লাখ ডলারেরও বেশি।

বিটকয়েনের উর্ধ্বমুখী দামের সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে ক্রিপ্টোকারেন্সির মাইনিং নিয়ে তোড়জোড়। মাইনিং-এর পেছনে যে ব্যাপক পরিমাণ বিদ্যুৎ শক্তি খরচ হয়, সেটি নিয়েও আছে বিতর্ক। পরিবেশবাদীরা বিভিন্ন সময় ক্রিপ্টোকারেন্সি উন্মাদনার সমালোচনায় মুখর হয়েছেন এর আকাশচুম্বী বিদ্যুত চাহিদার কারণেই ।