ভার্চুয়াল গেইম কর্মকর্তা নেটফ্লিক্সে, আসছে গেইমিং সেবা?

সম্প্রতি নতুন ‘ভাইস প্রেসিডেন্ট অফ গেইম ডেভেলপমেন্ট’ নিয়োগ দিয়েছে স্ট্রিমিং সেবা নেটফ্লিক্স। ফেইসবুকের অকুলাস হেডসেটের জন্য ভার্চুয়াল গেইম বানানোর দায়িত্ব ছেড়ে নেটফ্লিক্সের দলে যোগ দিয়েছেন মাইক ভার্ডু।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2021, 12:39 PM
Updated : 18 July 2021, 04:09 PM

এর আগে ভিডিও গেইম নির্মাতা ইলেকট্রনিক আর্টস ও জিংগা’র হয়েও কাজ করেছেন তিনি।  এদিকে, ভার্ডু’র অতীত কাজের অভিজ্ঞতা, আর নেটফ্লিক্সে তার পদবীর কারণেই বাজারে জোর গুঞ্জন উঠেছে, গেইম নির্ভর সেবার দিকে পা বাড়াচ্ছে নেটফ্লিক্স। 

গেইম স্ট্রিমিং সেবা নিয়ে সরাসরি কিছু নিশ্চিত করেনি নেটফ্লিক্স। তবে ইউএসএটুডে’র এক প্রতিবেদন বলছে, করোনাকালীন লকডাউনের সময়টাতে স্ট্রিমিং সেবাটির নতুন গ্রাহক সংখ্যা যে হারে বেড়েছে, সেটি ধরে রাখতে এবার নিজস্ব প্লাটফর্মে গেইমিং সেবা যোগ করাকেই ব্যবসা প্রসারের সবচেয়ে সম্ভাবনাময় খাত হিসেবে দেখছে নেটফ্লিক্স।

অন্যদিকে, গোপন সূত্রের বরাত দিয়ে আরেক মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, আগামী কয়েক মাসের মধ্যেই নিজেদের গেইমিং টিম দাঁড় করাবে নেটফ্লিক্স। ইতোমধ্যে নিজেদের ওয়েবসাইটে গেইম নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন পদে কর্মী নিয়োগের বিজ্ঞাপন দেওয়া শুরু করেছে প্রতিষ্ঠানটি। আপা­তত গেইমের জন্য বাড়তি ফি চার্জ করার কোনো পরিকল্পনা নেটফ্লিক্সের নেই বলেই জানিয়েছে ব্লুমবার্গ।

গত বছর বিশ্বব্যাপী তিন কোটি ৭০ লাখ নতুন গ্রাহক যোগ হয়েছিলো নেটফ্লিক্সের স্ট্রিমিং সেবায়, যা কি না প্রতিষ্ঠানটির ইতিহাসে সর্বোচ্চ। কিন্তু বিশ্বের বিভিন্ন প্রান্তে কোভিড লকডাউন শিথিল হওয়ার সঙ্গে সঙ্গে কমে এসেছে নতুন গ্রাহক যোগ হওয়ার হার। ২০২১ সালের প্রথম প্রান্তিকে নেটফ্লিক্সের নতুন গ্রাহকের সংখ্যা গত চার বছরের মধ্যে সর্বনিম্ন ছিলো বলে জানিয়েছে ইউএসএটুডে।

অ্যামাজন, হুলু, ওয়াল্ট ডিজনি আর অ্যাপলের স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর পাশাপাশি নেটফ্লিক্সকে ভিডিও গেইমের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করতে হয় বলে আগেই জানিয়েছিলেন প্রতিষ্ঠানটির সহ-প্রধান নির্বাহী রিড হেস্টিংস।

চলতি বছরের মার্চ মাসে নিজেদের গ্রাহক সংখ্যা প্রায় ২০ কোটি ৮০ লাখ বলে দাবি করেছিলো নেটফ্লিক্স। ব্লুমবার্গ বলছে, ২০২২ সালেই নিজেদের প্ল্যাটফর্মে গেইমিং সেবা যোগ করার লক্ষ্য নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি।