আইফোন ১২’র জন্য নতুন ব্যাটারি প্যাক আনছে অ্যাপল

সম্প্রতি নতুন ‘ম্যাগসেফ’ ব্যাটারি প্যাক বাজারে আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। চাইলেই আইফোন ১২ এর সঙ্গে ম্যাগসেফ ব্যবহার করে অতিরিক্ত ব্যাটারি লাইফ পাওয়া যাবে। আলাদা করে একে বহন করারও প্রয়োজন পড়বে না, আইফোনের পেছনের অংশে চুম্বকের মাধ্যমে আটকে থাকবে এটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2021, 02:17 PM
Updated : 15 July 2021, 02:17 PM

অ্যাপল জানিয়েছে, কিছুদিনের মধ্যেই বাজারে মিলবে ৯৯ ডলার মূল্যের ওই ম্যাগসেফ ব্যাটারি প্যাক। বর্তমানে পণ্যটির প্রি-অর্ডার চলছে। আপাতত ব্যাটারি প্যাকটিকে শুধু সাদা রংয়ে মিলবে।

সিএনবিসি’র প্রতিবেদন বলছে, ম্যাগসেফ আইফোনকে পাঁচ ওয়াট শক্তিতে চার্জ করতে পারবে। আইফোনের ওয়াল চার্জারও ফোনকে প্রায় ওই একই সক্ষমতায় চার্জ করে থাকে।

দৈনন্দিন ম্যাগসেফ চার্জার আরেকটু বেশি সক্ষমতায় চার্জ করতে পারে, ১৫ ওয়াট সক্ষমতায় চার্জিং সুবিধা দিয়ে থাকে সেটি।

অন্যান্য অ্যাপল অ্যাকসেসরিজের মতো এটিকেও নিবিড়ভাবে আইফোনের অপারেটিং সিস্টেমে জুড়ে দেওয়া হয়েছে। চাইলে ব্যবহারকারীরা বাড়তি ব্যাটারি লাইফও দেখে নিতে পারবেন আইফোন থেকেই।

ম্যাগসেফ বাজারে আনার খবর নতুন হলেও, এটি যে বাজারে আসবে সে খবর পুরোনো। গত শরতেই ম্যাগসেফ ব্যাটারি প্যাক দেখিয়েছিল অ্যাপল।

এর আগে ‘ব্যাটারি-এক্সটেন্ডিং’ কেস নিয়ে এসেছিল অ্যাপল। কিন্তু ম্যাগিসেফ ছাড়া সেগুলোকে সরাসরি প্লাগে সংযুক্ত করে চার্জ দিতে হয়।

ম্যাগসেফ ব্যাটারি প্যাকের আনুমানিক ব্যাটারি লাইফ সম্পর্কে এখনও কিছু জানায়নি অ্যাপল। তবে, এক ছবি থেকে ধারণা করা হচ্ছে, ম্যাগসেফ ব্যাটারি এক হাজার চারশ’ ৬০ মিলিঅ্যাম্প আওয়ার ক্ষমতার হতে পারে।