জরিপ: বিটকয়েন নিয়ে দোটানায় এল সালভাদরের জনগণ

এল সালভাদরের তিন চতুর্থাংশ জনগণই বিটকয়েনকে দেশটির মুদ্রা হিসেবে ব্যবহারের বিষয়ে দোটানায় আছে বলে উঠে এসেছে এক জরিপে। মধ্য আমেরিকার দেশটির কংগ্রেস গত মাসেই মার্কিন ডলারের পাশাপাশি বিটকয়েনকে জাতীয় মুদ্রা হিসেবে গ্রহন করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2021, 10:04 AM
Updated : 9 July 2021, 10:04 AM

বিশ্বের প্রথম দেশ হিসেবে ক্রিপ্টোকারেন্সিকে জাতীয় মুদ্রা হিসেবে গ্রহন করা এই দেশটির জনগণের এই মনোভাবকে দেশটির প্রিসিডেন্টের প্রতি তিরষ্কার হিসেবেই বর্ণনা করেছে রয়টার্স।

দেশটির প্রেসিডেন্ট নাইব বুকেলে প্রবাসী নাগরিকদের জন্য দেশে রেমিটেন্স পাঠানোর সুবিধাকে বিটকয়েন গ্রহণের অন্যতম কারণ হিসেবে তুলে ধরেছেন।

বছরের পর বছর ধরে মার্কিন ডলার এল সালভাদরের জাতীয় মুদ্রা হিসাবে প্রচলিত।

ফ্রান্সিসকো গাভিডিয়া বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত পোলস্টার ডেসরাপিভা’র পরিচালিত এই জরিপে দেখা গেছে যে প্রায় ৫৪ শতাংশ মানুষ বিটকয়েন গ্রহণকে “একেবারেই সঠিক নয়” বলে মনে করে এবং আরও ২৪ ভাগ একে “সামান্য সঠিক” বলে বর্ণনা করে।

ক্রিপ্টোকারেন্সি পরিকল্পনার সঙ্গে পুরোপুরি দ্বিমত পোষণ করেন জরিপের ২০ ভাগ অংশগ্রহনকারী।

জুলাইয়ের এক থেকে চার তারিখ পর্যন্ত এল সালভাদর জুড়ে ১,২৩৩ জনের উপর জরিপ করা হয়েছে এবং এতে বিচ্যুতির সম্ভাবনা ২.৮ শতাংশ।

জরিপের ফলাফল প্রকাশ অনুষ্ঠানে ডেসরাপিভার বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন বিভাগের প্রধান অস্কার পিকার্ডো বলেন, “ডিজিটাল রূপান্তরের ক্ষেত্রে এই বাজি খুবই ঝুঁকিপূর্ণ।”

জরিপে আরও দেখা গেছে, শতকরা ৪৬ ভাগ উত্তরদাতা বিটকয়েন সম্পর্কে "কিছুই" জানেন না, অন্যদিকে প্রায় ৬৫% বলেছেন যে তারা ক্রিপ্টোকারেন্সিতে অর্থ গ্রহন করতে চান না।