ফেইসবুক, টুইটার ও গুগলের বিরুদ্ধে মামলা করছেন ট্রাম্প

ফেইসবুক, টুইটার ও গুগলের বিরুদ্ধে মামলা ঠুকছেন বলে জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। শুধু প্রতিষ্ঠান নয়, এগুলোর প্রধান নির্বাহীদের বিরুদ্ধেও ব্যবস্থা নেবেন তিনি। তার অভিযোগ, রক্ষণশীলদের মতাদর্শের কণ্ঠরোধ করে এ প্রযুক্তি প্রতিষ্ঠান তিনটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2021, 05:28 PM
Updated : 7 July 2021, 05:28 PM

ট্রাম্প জানিয়েছেন, ফ্লোরিডার ফেডারেল আদালতে মামলা ঠুকবেন। মামলাটি যাতে ক্লাস অ্যাকশনে পরিণত হয়, সে আবেদনও জানাবেন তিনি। এতে পুনরুদ্ধার ও শাস্তিমূলক ক্ষতিপূরণ দাবি করবেন সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট। রয়টার্সের প্রতিবেদন বলছে, ক্লাস অ্যাকশনে বাদী অন্য কারা থাকবে, তা উল্লেখ করেননি ট্রাম্প।

নির্বাচনে বড় পরিসরে কারচুপি হয়েছে, তিনি হারেননি – এমন দাবি করে নিজের মেগাফোন সামাজিক মাধ্যমগুলো হারান ট্রাম্প। কিন্তু তার দাবি নাকচ করে দিয়েছেন একাধিক আদালত, রাষ্ট্রীয় নির্বাচন কর্মকর্তা। এমনকি ট্রাম্প প্রশাসনের অনেকেও তার ওই দাবির বিরোধিতা করেছেন।

পরে জানুয়ারির ৬ তারিখ যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলার ঘটনা ঘটে। ওই হামলায় ইন্ধন যুগিয়েছেন দাবি করে ট্রাম্পকে প্ল্যাটফর্ম থেকে বহিষ্কার করে টুইটার। ফেইসবুকও অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছিল ট্রাম্পকে। 

কিছুদিন আগে টুইটার সদৃশ নতুন সামাজিক মাধ্যম ‘গেটার’ নিয়ে এসেছেন জ্যেষ্ঠ ট্রাম্প নির্বাহী জেসন মিলার। সামাজিক মাধ্যমটি লঞ্চ করার পরপরই কিছু সময়ে জন্য হ্যাকিংয়ের কবলে পড়েছিল।