ওয়ানপ্লাস-অপোর পর কালারওএসে জুড়ছে অক্সিজেনওএস

মাসখানেক আগেই ওয়ানপ্লাস অপো’র সাব ব্র্যান্ড হিসেবে পরিচালিত হওয়ার কথা জানানোর পর এখন এসে প্রতিষ্ঠানটি দিচ্ছে নতুন খবর। অপোর স্মার্টফোন অপারেটিং সিস্টেমে ‘কালারওএস’ এর সঙ্গে নিজেদের ‘অক্সিজেনওএস’ জুড়ে দিচ্ছে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2021, 01:40 PM
Updated : 4 July 2021, 01:40 PM

এর আগে প্রতিষ্ঠানটি জানিয়েছিল, নিজেদের সম্পদ একে অন্যের সঙ্গে শেয়ার করবে তারা। ওয়ানপ্লাস বলছে, কালারওএস এবং অক্সিজেনওএস এক হয়ে গেলেও কোনো পরিবর্তন ধরতে পারবেন না ব্যবহারকারীরা।

৯টু৫গুগল জানিয়েছে, বৈশ্বিকভাবে মুক্তি পাওয়া ওয়ানপ্লাস ডিভাইসে নতুন অক্সিজেনওএস এর দেখা মিলবে। অন্যদিকে, চীনের বাজারে যে ওয়ানপ্লাস ডিভাইস এসেছে, সেগুলোতে কালারওএস অপারেটিং সিস্টেম রয়েছে। আগামীতেও বিষয়টি এমনই থাকবে।

সামনে অপোর এই সাব ব্র্যান্ডের প্রতিটি ফোনে নতুন অক্সিজেনওএস এর দেখা মিলবে। আর বর্তমান ডিভাইসগুলোকে ‘ওভার-দ্য-এয়ার-আপডেট’ পাঠানো হবে।

ওয়ানপ্লাস আরও উন্নত এবং দীর্ঘমেয়াদী অ্যান্ড্রয়েড আপডেট সমর্থন দেওয়ার কথাও বলেছে। ওয়ানপ্লাস ৮ সিরিজ এবং ব্র্যান্ডটির নতুন ফ্ল্যাগশিপ তিনটি প্রধান অ্যান্ড্রয়েড আপডেট পাবে এবং চার বছরের নিরাপত্তা সমর্থন পাবে আগামীতে। অন্যদিকে, প্রথম নর্ড এবং নতুন নর্ড ও নর্ড সিই ডিভাইসগুলো দুটি প্রধান অ্যান্ড্রয়েড আপডেট পাবে এবং তিন বছরের নিরাপত্তা আপডেট পাবে।

সাশ্রয়ী নর্ড এন সিরিজের ফোনগুলো (এন১০ থেকে এন১০০ এর মধ্যের ফোনগুলো) একটি প্রধান অ্যান্ড্রয়েড আপডেট এবং তিন বছরের নিরাপত্তা আপডেট পাবে।

ওয়ানপ্লাস ৮ এর চেয়ে পুরোনো ফ্ল্যাগশিপ ফোনে দুটি প্রধান অ্যান্ড্রয়েড আপডেট ও তিন বছরের নিরাপত্তা আপডেট আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।