আমেরিকায় আক্রমণের ঢেউ সুইডেনে, বন্ধ আটশ’ মুদি দোকান

ইতিহাসের অন্যতম বড় র‌্যানসমওয়্যার আক্রমণ বিশ্বব্যাপী ছড়াতে শুরু করেছে। এরইমধ্যে সুইডেনের একটি মুদি দোকান চেইনের আটশ' শাখা বন্ধ করতে বাধ্য হয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2021, 12:46 PM
Updated : 4 July 2021, 12:48 PM

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রযুক্তিসেবা প্রতিষ্ঠান কেসিয়ায় র‌্যানসমওয়্যার আক্রমণের ফলে আক্রান্ত হচ্ছে এর গ্রাহক প্রতিষ্ঠানগুলো। আটশ' শাখা বন্ধ করতে বাধ্য হওয়া সুইডিশ মুদি দোকান চেইন কুপ কেসিয়ার আক্রান্ত দুইশ' প্রতিষ্ঠানের একটি বলে জানিয়েছে রয়টার্স। এই আক্রমণের ফলে কুপ-এর দোকানগুলোর ক্যাশ রেজিস্টার মেশিন ব্যবহার করা অসম্ভব হয়ে পড়ে।

ডেস্কটপ ম্যানেজমেন্ট সফটওয়্যার কেএসএ-এর সরবরাহকারী কেসিয়া। এই সফটওয়্যারের একটি আপডেটে ক্ষতিকর কোড ঢুকিয়ে দেওয়ার মাধ্যমে এই আক্রমণ ঘটানো হয়েছে। কেসিয়ার যে যে গ্রাহক প্রতিষ্ঠান ওই আপডেট ইনস্টল করেছেন, তারাই আক্রান্ত হচ্ছেন র‌্যানসমওয়্যারে। প্রতিষ্ঠানটি বলছে, রাশিয়াভিত্তিক  আর-ইভিল র‌্যানসমওয়্যার গ্যাং এর জন্য দায়ী এমনটা বিশ্বাস করার মতো তথ্য তারা পেয়েছে।

কেসিয়া জানিয়েছে, ১০টি দেশে অন্তত ১০ হাজার গ্রাহক রয়েছে তাদের।

নিরাপত্তা প্রতিষ্ঠান হানট্রেস ল্যাব প্রথম এই আক্রমণের কথা জানায়। শনিবার প্রতিষ্ঠানটি বলেছে, কেসিয়ার হাজার হাজার গ্রাহক এই ম্যালওয়্যারে আক্রান্ত হয়ে থাকতে পারেন।

মায়ামিভিত্তিক প্রতিষ্ঠান কেসিয়া বলছে, তাদের ৪০টির মতো গ্রাহক প্রতিষ্ঠান এর ফলে সরাসরি আক্রান্ত হয়ে থাকতে পারে। তবে, ওই প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে আরও কতোগুলো প্রতিষ্ঠান আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে সে বিষয়ে প্রতিষ্ঠানটি কোনো মন্তব্য করেনি। মার্কিন তদন্ত সংস্থা এফবিআইয়ের সঙ্গে এ বিষয়ে কাজ করার কথা বলেছে কেসিয়া।

শনিবার এক বিবৃতিতে এফবিআই বলেছে, সংস্থাটি মার্কিন 'সাইবারসিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি'র সঙ্গে সমন্ময় রেখে কাজ করছে।

এজেন্সি এরইমধ্যে কেসিয়া'র নির্দেশনা অনুসরণ করে ভিএসএ সার্ভার বন্ধ করার পরামর্শ দিয়েছে এবং আক্রান্ত হয়ে থাকলে এজেন্সির সংশ্লিষ্ট নির্দেশনা অনুসরণ করার কথা বলেছে।

আক্রান্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ফাইল এনক্রিপটেড হয়ে গেছে এবং সেখানে মুক্তিপণ হিসেবে হাজার হাজার থেকে কয়েক মিলিয়ন ডলার দাবি করা বর্তা দেখানো হচ্ছে।

শুক্রবার বিকেলে গোটা মার্কিন যুক্তরাষ্ট্র যখন সাপ্তাহিক বন্ধ আর স্বাধীনতা দিবসের ছুটি পালনের প্রস্তুতি নিচ্ছে ঠিক সেই সময় এই সাইবার হামলার বিষয়টি পরিকল্পিত বলে কয়েকজন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ মত দিয়েছেন। এল ফলে সমস্যা ঠেকানোর জন্য তাৎক্ষণিকভাবে কাউকে হাতের কাছে পাওয়া অসম্ভব হয়ে যাওয়াকে এই সময়টি বেছে নেওয়ার কারণ হিসেবে দেখছেন তারা।

নিরাপত্তা প্রতিষ্ঠান ক্রাউডস্ট্রাইকের জ্যেষ্ঠ্য ভাইস প্রেসিডেন্ট অ্যাডাম মেয়ার্স বলছেন, আক্রান্ত প্রতিষ্ঠান হিসেবে এখন আমরা যতোটুকু দেখছি সেটি সম্ভবত কেবল ভাসমান বরফের দৃশ্যমান অংশ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার বলেছেন, তিনি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন এই হামলার পেছনের কুশীলবদের খুঁজে বের করতে।

সুইডেনের অন্যতম বৃহত মুদি দোকানের চেইন কুপ বলছে, তাদের ক্যাশ রেজিস্টার মেশিনগুলো দূর থেকে আপডেট করার কাজে একটি টুল ব্যবহারের সময় আক্রমণের ঘটনা ঘটে। এর ফলে আর ক্রেতাদের কাছ থেকে মূল্য রাখা সম্ভব হয়নি।

"আমরা সারারাত ধরে সমস্যা সমাধানের জন্য কাজ করে যাচ্ছি কিন্তু আমাদের জানানো হয়েছে আজকে আমাদের কার্যক্রম বন্ধ রাখতে হবে।"

সুইডেনের সংসাবদ সংস্থা টিটি জানিয়েছে, দেশটির ‘ভিসমা এসকম’ একই আক্রমণে আক্রান্ত হয়েছে। প্রতিষ্ঠানটি বেশ কয়েকটি সুইডিশ ব্যবসা প্রতিষ্ঠানকে সার্ভার এবং যন্ত্রপাতি বিষয়ক সেবা দেয়।

দেশটির রাষ্ট্রীয় রেলপথ এবং একটি ফার্মেসি চেইনও আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রী পিটার হাল্টভিস্ট এক টিভি সাক্ষাৎকারে বলেছেন, এই আক্রমণ "খুবই ভয়াবহ" এবং দেখিয়ে দিচ্ছে নিরাপত্তা প্রশ্নে ব্যবসা প্রতিষ্ঠান এবং রাষ্ট্রীয় সংস্থাগুলোর আরো প্রস্তুতি নেওয়া উচিৎ।

"ভিন্ন এক ভূ-রাজনৈতিক বাস্তবতায় হয়তো কোনো সরকারী কুশীলবরা এই আক্রমণের পেছনে রয়েছে যারা এইভাবে সামাজিক কাজকর্ম বন্ধ করে দিয়ে গোলোযোগ পাকাতে চায়।" - তিনি বলেন।