স্যার টিমের ইন্টারনেট কোড বিক্রি হলো ৫৪ লাখ ডলারে

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের মূল সোর্স কোডের এনএফটি নিলামে ৫৪ লাখ ডলারে বিক্রি হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2021, 07:17 PM
Updated : 30 June 2021, 07:17 PM

সোথবি নিলাম হাউসের মাধ্যমে নাম প্রকাশে অনিচ্ছুক এক ক্রেতা স্যার টিম বার্নার্স লি'র এই টোকেন কিনেছেন বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

নন ফাঞ্জিবল টোকেন বা এনএফটি হলো স্পর্শযোগ্য নয় এমন ডিজিটাল সম্পদের মালিকানার সনদ।

জুনের ৩০ তারিখ গ্রিনউইচ মান সময় সন্ধ্যা ৬:০১ মিনিটে বা বাংলাদেশ সময় ১ জুলাই রাত ১২:০১ মিনিটে শেষ হয় এই নিলাম। দিনভর এর সর্বোচ্চ ডাক ৩৫ লাখ ডলারে আটকে ছিল। তবে, শেষ ১৫ মিনিটে নাটকীয়ভাবে ক্রমাগত এর দাম বাড়তে থাকে।

২৩ জুন শুরু হওয়া এই নিলামের প্রাথমিক মূল্য ধরা ছিল এক হাজার ডলার।

লন্ডনে জন্মগ্রহণকারী কম্পিউটার বিজ্ঞানী বার্নার্স-লি ১৯৮৯ সালে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব উদ্ভাবন করেন যার ওপর ভিত্তি করে দাঁড়িয়ে আছে আজকের ইন্টারনেট জগত। তথ্য তৈরি এবং শেয়ার করার ক্ষেত্রে এই উদ্ভাবন বিপ্লব নিয়ে এসেছে। ইউরোপে, পঞ্চদশ শতাব্দীর জার্মানিতে ছাপাখানা তৈরির পর এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার হিসাবে বিবেচিত বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

সোথবি নিলাম হাউস একটি একক ডিজিটাল এনএফটি হিসাবে চারটি ভিন্ন আইটেমের সংগ্রহ নিলাম করেছে। এর মধ্যে ছিল প্রকল্পের জন্য লেখা সোর্স কোডের “মূল টাইম-স্ট্যাম্পড ফাইল”, সেই কোডের “একটি অ্যানিমেটেড ভিজ্যুয়ালাইজেশন”, প্রক্রিয়া সম্পর্কে স্যার টিমের একটি চিঠি এবং তার তৈরি কোডের একটি “ডিজিটাল পোস্টার”।

সব মিলিয়ে, ফাইলগুলিতে রয়েছে লিখিত কোডের প্রায় ১০ হাজার লাইন।

এনএফটি মালিকানায় সচরাচর কপিরাইটের বিষয়াদি থাকে না।  অর্থ কামাইয়ের প্রকল্প এবং পরিবেশবান্ধব নয় বলেও এনএফটি সমালোচিত হয়েছে ব্যাপকভাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক