নীতিমালা: ছয় কোটি ২০ লাখ ভিডিও সরিয়েছে টিকটক

টিকটক বছরের প্রথম তিন মাসেই প্ল্যাটফর্ম থেকে ছয় কোটি ২০ লাখ ভিডিও সরিয়ে দিয়েছে। ছোট ফরম্যাটের ভিডিও অ্যাপ প্রতিষ্ঠানটি প্ল্যাটফর্মের নীতিমালা না মানাকে এর কারণ হিসেবে দেখিয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2021, 05:28 PM
Updated : 30 June 2021, 05:28 PM

বুধবার এই তথ্য প্রকাশের পাশাপাশি টিকটক উল্লেখ করেছে, প্রতিষ্ঠানটি নিরাপত্তা এবং গোপনতার বিষয়গুলি সমাধান করতে চায়।

সরিয়ে দেওয়া এই ভিডিও সংখ্যা প্ল্যাটফর্মে পোস্ট করা মোট ভিডিওর শতকরা এক ভাগেরও কম বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স। টিকটক তার ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলেছে, মুছে দেওয়া ভিডিওগুলি “প্রাপ্তবয়স্ক নগ্নতা এবং যৌন ক্রিয়াকলাপ, হয়রানি, নিপীড়ন এবং ঘৃণ্য আচরণের" মতো বিভাগের আওতায় পড়ে।”

চীনা প্রতিষ্ঠান বাইটডান্স-এর মালিকানাধীন টিকটক আরও জানায়, প্রায় ৮৫ লাখ ভিডিও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অপসারণ করা হয়েছে।

প্রতিষ্ঠানটি ২০১৯ সাল থেকে স্বচ্ছতা প্রতিবেদন প্রকাশ করে আসছে। কিশোর বয়সীদের মধ্যে ব্যাপক জনপ্রিয় প্ল্যাটফর্মটি ভিডিওর বিষয়বস্তু এবং গোপনতা সংক্রান্ত প্রশ্নে তদন্তের আওতায় আসার ফলে বেশ কিছু দেশ অ্যাপটিকে নিষিদ্ধ করেছে।

টিকটক তার প্ল্যাটফর্মের স্বচ্ছতা বাড়ানোর জন্য গত বছর লস অ্যাঞ্জেলেস কার্যালয়ে একটি কন্টেন্ট মডারেশন সেন্টার খুলেছে। পাশাপাশি, ব্যবহারকারীদের ধরে রাখার জন্য নিরাপত্তা এবং গোপনতায় কড়াকড়ি আরোপ করেছে।