উবারে এক সপ্তাহ অফিসে পরের সপ্তাহ বাইরে থেকে কাজ

বিশ্বজুড়েই কোভিড-১৯ পরিস্থিতি সামাল দিতে কাজের সময় এবং ধরনে বিশাল পরিবর্তন এনেছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। অ্যাপের মাধ্যমে পরিবহন ও সরবরাহ সেবাদাতা উবার সম্প্রতি নতুন নীতিমালা ঘোষণা করেছে কর্মীদের কাজের সময় নিয়ে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2021, 01:48 PM
Updated : 29 June 2021, 01:48 PM

উবার কর্মীরা তাদের কাজের সময়ের অর্ধেকটা “যেখান থেকে খুশি” কাজ করতে পারবেন বলে প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে মঙ্গলবার। উবারের এই সিদ্ধান্তের বিষয়ে বিস্তারিত জানেন এমন দু'জন ব্যক্তির বরাতে রয়টার্স বলছে, এটি সম্ভবত কোভিড পরবর্তী বাস্তবতায় মার্কিন বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে নমনীয় কর্মঘণ্টা পরিকল্পনা।

তবে, আরও অনেক প্রতিষ্ঠানের মতো কর্মীদের প্রতি সপ্তাহে কিছুদিন অফিসে আর কিছুদিন সুবিধামতো জায়গায় না রেখে উবার সপ্তাহ হিসাবে কাজের জায়গা ভাগ করে নেওয়ার কথা বলছে। অর্থাৎ, এক সপ্তাহ অফিসে বসে কাজ করলে পরের সপ্তাহটি বাইরে থেকে কাজ করতে পারবেন কর্মীরা।

এই ঘোষণার মাধ্যমে উবার তাদের পুরোনো অবস্থান থেকে সরে এলো। প্রতিষ্ঠানটি আগে ঘোষণা করেছিল, কর্মীদের সপ্তাহে অন্তত দুই দিন অফিসে এসে কাজ করতে হবে।

উবার আরও পরিষ্কার করে বলেছে, যখন বাইরে থেকে কাজ করবেন, কর্মীরা চাইলে বাড়িতে না থেকে অন্য কোনো পছন্দসই জায়গা এমনকি দেশের বাইরে থেকেও কাজ করতে পারবেন। নতুন নিয়মের আওতায় প্রতিষ্ঠানটি বছরে টানা চার সপ্তাহ অফিসের বাইরে থেকে কাজ করার সুযোগও দেবে বলে সূত্ররা জানিয়েছেন।

সংবাদটি প্রথম প্রকাশ করে অনলাইন সংবাদমাধ্যম ইনসাইডার। নতুন পরিকল্পনার পাশাপাশি উবার আগের তুলনায় আরও বেশি সংখ্যক কর্মীকে সার্বক্ষণিক বাইরে থেকে কাজের সুযোগ দেবে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।