বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ নিষিদ্ধ যুক্তরাজ্যে

বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ বাইন্যান্সকে নিষিদ্ধ করেছে যুক্তরাজ্যের আর্থিক নিয়ন্ত্রক সংস্থা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2021, 02:33 PM
Updated : 28 June 2021, 05:46 PM

প্রতিষ্ঠানটি যুক্তরাজ্যে কোনও “অনুমোদনযোগ্য কার্যক্রম” পরিচালনা করতে পারবে না-- যুক্তরাজ্যের ফিনান্সিয়াল কন্ডাক্ট অথরিটি (এফসিএ) এ রায় দিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

সংস্থাটি বাইন্যান্স ডটকম সম্পর্কে একটি সতর্কবার্তাও জারি করেছে ভোক্তাদের জন্য। এতে উচ্চ রিটার্নের প্রতিশ্রুতিমূলক বিজ্ঞাপনে প্রভাবিত না হওয়ার পরামর্শ রয়েছে বিনিয়োগকারীদের জন্য।

এদিকে, বাইন্যান্স বলছে, এফসিএ'র বিজ্ঞপ্তিটি তাদের ওয়েবসাইট থেকে দেওয়া পরিষেবার ওপর কোনও “সরাসরি প্রভাব ফেলবে না”।

বাইন্যান্সের ক্রিপ্টো এক্সচেঞ্জ যুক্তরাজ্যভিত্তিক নয়, ফলে এফসিএ'র রায়ের পরও ওয়েবসাইটটি ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সি ক্রয়-বিক্রয় করতে যুক্তরাজ্যের বাসিন্দাদের উপর কোনও প্রভাব পড়বে না।

এফসিএ বলছে, সংস্থাটি ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণ করে না। তবে কোনো এক্সচেঞ্জ ক্রিপ্টোকারেন্সি লেনদেন করতে চাইলে তাকে এফসিএতে নিবন্ধিত হতে হবে। বাইন্যান্স যেহেতু এফসিএ-তে নিবন্ধিত হয়নি এবং তাই যুক্তরাজ্যে এর কার্যক্রম পরিচালনা করার অনুমতি নেই।

ক্রিপ্টোকারেন্সি প্ল্যাটফর্মগুলির বিরুদ্ধে বিশ্বজুড়ে নিয়ন্ত্রক সংস্থাগুলোর পুশব্যাক চলাকালেই এফসিএ'র এই পদক্ষেপ এলো।

এফসিএ বলেছে, বাইন্যান্স মার্কেটস লিমিটেড (বিএমএল), যা বাইন্যান্স গ্রুপের মালিকানাধীন, বর্তমানে এর এফসিএ’র সম্মতি ছাড়া কোনও কার্যকলাপ চালানোর অনুমতি নেই।

কেবল যুক্তরাজ্যেই নয়

বাইন্যান্সের বৈশ্বিক কার্যক্রম নিয়ে এই প্রথমবারের মতো নিয়ন্ত্রক সংস্থা প্রশ্ন তুলল, বিষয়টি এমন নয়।

ব্লুমবার্গ বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রে এই প্রতিষ্ঠানেরই একটি অঙ্গ প্রতিষ্ঠান - ‘বাইন্যান্স হোল্ডিংস’-এর কার্যকলাপ নিয়ে তদন্ত করেছে মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বা এসইসি। সেবার অভিযোগ ছিল, এই প্রতিষ্ঠানের কর্মকর্তারা অর্থ পাচার এবং কর বিষয়ক অপরাধে সহায়তা করে।

এবার যেমন ব্রিটিশ এফসিএ গ্রাহকদের সতর্ক করেছে, এসইসি তেমনি গত এপ্রিল মাসে মার্কিন গ্রাহকদের এই প্ল্যাটফর্ম সম্পর্কে একই ধরনের সতর্কতা জানিয়েছিল।

গত সপ্তাহেই কানাডার অন্টারিও সিকিউরিটিজ কমিশন (ওএসসি) বাইন্যান্সসহ বেশ কয়েকটি ক্রিপ্টোবাণিজ্য প্ল্যাটফর্মের বিরুদ্ধে অন্টারিও অঙ্গরাজ্যের নিয়মকানুন মেনে চলতে ব্যর্থ হওয়ার অভিযোগ করে। এর পরপরই বাইন্যান্স ঘোষণা করে, তারা কানাডার অন্টারিও থেকে বেরিয়ে আসছে।

গত শুক্রবার জাপানের ফিনান্সিয়াল সার্ভিসেস এজেন্সি (এফএসএ) তিন বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো বাইন্যান্সকে সতর্ক করে দিয়েছে যে, তারা অনুমতি ছাড়াই দেশটিতে কাজ করছে।