নিলামে ইন্টারনেটের প্রথম কোড: মূল্য উঠেছে ২৮ লাখ ডলার

উদ্বোধনী মূল্য ধরা ছিল এক হাজার ডলার। সেই মূল্য এখন পর্যন্ত গিয়ে দাঁড়িয়েছে ২৮ লাখ ডলারে। নিলামের বাকী আছে আরও দুই দিন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2021, 12:58 PM
Updated : 28 June 2021, 12:58 PM

নিজের লেখা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের প্রথম কোড এনএফটি আকারে নিলামে তুলেছেন স্যার টিম বার্নার্স লি।

লন্ডনে জন্মগ্রহণকারী কম্পিউটার বিজ্ঞানী বার্নার্স-লি ১৯৮৯ সালে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব উদ্ভাবন করেন যার ওপর ভিত্তি করে দাঁড়িয়ে আছে আজকের ইন্টারনেট জগত। তথ্য তৈরি এবং শেয়ার করার ক্ষেত্রে এই উদ্ভাবন বিপ্লব নিয়ে এসেছে। ইউরোপে, পঞ্চদশ শতাব্দীর জার্মানিতে ছাপাখানা তৈরির পর এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার হিসাবে বিবেচিত বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

ডিজিটাল স্বাক্ষরিত ইথেরিয়াম ব্লকচেইনভিত্তিক নন-ফাঞ্জিবল টোকেন (এনএফটি),  যাতে ডিজিটাল সম্পদের মালিকানার রেকর্ড রাখা যায়, তাতে উল্লেখ করা এই সম্পদের মধ্যে রয়েছে স্যার টিমের লেখা মূল সোর্স কোড, একটি অ্যানিমেটেড ভিজুয়ালাইজেশন, বার্নার্স-লি'র লেখা একটি চিঠি এবং মূল ফাইলের পুরো কোড নিয়ে তৈরি একটি ডিজিটাল পোস্টার।

নিলাম শেষ হবে বুধবার গ্রিনউইচ মান সময় সন্ধ্যা ৬:০১ মিনিটে।

সাম্প্রতিক সময়ে ডিজিটাল সম্পদের মালিকানা দলিল হিসেবে এনএফটি তুমুল জনপ্রিয়তা পেয়েছে। এ বছরই মার্চ মাসে শিল্পী মাইক উইঙ্কেলম্যানের একটি ডিজিটাল কোলাজ, যা বিপল নামেও পরিচিত, সেটি ক্রিস্টির নিলামঘরে বিক্রি হয় ছয় কোটি ৯৩ লাখ ডলারে।

প্রথম সারির কোনো নিলাম ঘরে এটিই ছিল স্পর্শযোগ্য নয় এমন কোনো শিল্পকর্মের প্রথম নিলাম।

তারপর থেকে, আর কোনও এনএফটি'র মূল্য এর কাছাকাছি আসেনি। জুন মাসেই, "ক্রিপ্টোপাঙ্ক" নামে একটি এনএফটি এক কোটি ১৮ লাখ ডলারে বিক্রি হয়। সোথবি নিলামঘরে বিক্রি হওয়া ওই শিল্পকর্ম ছিল একটি কার্টুন মুখের 'পিক্সেলেটেড' ছবি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক