বেসিস আইসিটি অ্যাওয়ার্ডসে ৩৬ শ্রেণিতে ৫৯ পুরস্কার

সরকারি-বেসরকারি সংস্থায় দেশে তৈরি সফটওয়্যার ব্যবহারের আহ্বান জানিয়েছেন বাণিজ্য মন্ত্রী। বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2021, 03:13 PM
Updated : 27 June 2021, 03:14 PM

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে দেশেরর শীর্ষ বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর উদ্যোগে এবার চতুর্থবারের মতো দেওয়া হলো বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০।

এ বছর ৩৬টি শ্রেণিতে ৫৯টি পুরস্কারের কথা জানিয়েছে সংগঠনটি।

চলমান কোভিড-১৯ মহামারীর কারণে এবারের বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস আয়োজনে কোনো দর্শক বা গণমাধ্যম কর্মীর উপস্থিতি ছিল না। পুরষ্কার বিতরণী অনুষ্ঠানটি স্বাস্থ্যবিধি মেনে গ্রিনস্ক্রিন কৌশল ব্যবহার করে সম্প্রচারের কথা জানিয়েছে বেসিস।

বেসিস ন্যাশানাল আইসিটি অ্যাওয়ার্ডস বিজয়ীরা পরবর্তীতে এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যাওয়ার্ডে (অ্যাপিকটা) অ্যাওয়ার্ড প্রোগ্রামে অংশগ্রহণ করবেন। আগের বছর এই আয়োজনের বিজয়ীরা অ্যাপিকটা অ্যাওয়ার্ডস থেকে তিনটি চ্যাম্পিয়নশিপ এবং পাঁচটি মেরিট পুরস্কারসহ মোট আটটি পুরস্কার অর্জন করে।

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ ও রপ্তানি বাড়ানোর জন্য বেসিস তাকে ৫টি সম্ভাবনাময় বাজারের কথা বলেছে। এই খাতের রপ্তানি বাড়ানো ও নতুন বাজার তৈরির লক্ষ্যে তার মন্ত্রণালয় ও বেসিস একসঙ্গে কাজ করবে বলে তিনি জানান।

"আমি দেশের সকল সরকারি-বেসরকারি সংস্থায় দেশে তৈরি সফটওয়্যার ব্যবহারের আহ্বান জানাচ্ছি।"

ছবি: বেসিস

বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, তার বিভাগ এখন মেইড ইন বাংলাদেশ এর উপর জোর দিচ্ছে।

"আগামীতে আমাদের প্রয়োজনীয় সব ধরনের সফটওয়্যার ও হার্ডওয়্যার দেশেই তৈরি হবে।"

অনুষ্ঠানের ও বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, “আমাদের তৈরি সফটওয়্যার দিয়েই এবার আমরা বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ সকল কার্যক্রম সম্পন্ন করেছি।”

“এখন থেকে আমরা আর বিদেশী সফটওয়্যার আমদানি করতে চাই না।”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেসিস এর জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, সহ-সভাপতি শোয়েব আহমেদ মাসুদ, পরিচালক এবং অ্যাওয়ার্ডস ২০২০ এর আহ্বায়ক তামজিদ সিদ্দিক স্পন্দন, যুগ্ম-আহ্বায়ক রাশেদ কামাল এবং বেসিস আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর প্রধান বিচারক এবং বেসিসের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা আবদুল্লাহ এইচ কাফি।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস(বেসিস) এর উদ্যোগে এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড, দারাজ বাংলাদেশ লিমিটেড ও আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের সহযোগিতায় অনুষ্ঠানটি আয়োজিত হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক