আইনি নোটিশ পেলেন অ্যাপলের তথ্য ফাঁসকারীরা

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে চমক তৈরি করতে সবচেয়ে পছন্দ করে অ্যাপল। ফলে ওই চমক ভেস্তে যাবে এমন পরিস্থিতি এই প্রযুক্তি জায়ান্টের একেবারেই মেনে নেওয়ার কথা নয়। সে বিষয়টিই পরিষ্কার হলো সম্প্রতি অ্যাপলের পাঠানো কিছু 'উকিল নোটিশে'।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2021, 02:37 PM
Updated : 27 June 2021, 02:37 PM

অত্যন্ত নির্ভরযোগ্য অ্যাপল লিকার যিনি “ক্যাং” নামে পরিচিত, তিনি সহ বেশ কয়েকজন অ্যাপলের প্রতিনিধিত্বকারী আইনজীবীদের কাছ থেকে সতর্কবার্তা পেয়েছেন।

অ্যাপলবিষয়ক খবরের সাইট ‘ম্যাকরিউমার্স’ বলছে, ক্যাং নিজেই তার ওয়েইবো একাউন্টে পোস্ট করেছেন অ্যাপলের পাঠানো সেই চিঠি।

চিঠিতে ফাঁসকারীদের সতর্ক করা হয়েছে, তাদের অবশ্যই “অপ্রকাশিত অ্যাপল প্রকল্প সম্পর্কে তথ্য প্রকাশ করা উচিত নয়”। কারণ, অ্যাপলের ভাষায়, এটি “অ্যাপলের প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোকে মূল্যবান তথ্য দিতে পারে” এবং এইসব ফাস করা তথ্য অ্য‍াপল “গ্রাহকদের বিভ্রান্ত করতে পারে, কারণ যা প্রকাশ করা হয়েছে তা সঠিক নাও হতে পারে।”

অ্যাপল প্রমাণ হিসেবে ক্যাংয়ের ওয়েইবো অ্যাকাউন্টের স্ক্রিনশট জুড়ে দিয়েছে। ওইসব স্ক্রিনশটে দেখা গেছে তিনি সম্ভাব্য আইফোন, পণ্য প্রকাশের তারিখ নিয়ে কথা বলেছেন। পাশাপাশি তিনি অনুসারীদের ডিভাইস কেনা নিয়ে পরামর্শও দিয়েছেন।

ক্যাং সহ বেশ কিছু সংখ্যক লিকার বিভিন্ন সূত্র ব্যবহার করে প্রচ্ছন্ন ধারণা দেওয়ার একটি রেওয়াজ প্রতিষ্ঠা করেছেন যেটি অ্যাপল ভক্তদের মধ্যে‍ যথেষ্টই জনপ্রিয় হয়েছে।

ওই চিঠির জবাবে ক্যাং বলছেন, "আমি কখনও অঘোষিত পণ্যের ছবি প্রকাশ করিনি"। তিনি দাবি করছেন, তিনি অ্যাপল পণ্যবিষয়ক তথ্য বিক্রি করেননি। তার প্রকাশিত বক্তব্যকে বড়জোর সম্ভাব্য অ্যাপল পণ্য বিষয়ে "স্বপ্ন" বলা যেতে পারে।

“এমনকি স্বপ্ন দেখাও তাদের গোপনীয়তার লঙ্ঘন!” - ক্যাং বলেন।

“এমনকি ছবি ফাঁস না করেও আমি এখন লক্ষ্য বস্তুতে পরিণত হয়েছি।”

তবে, ক্যাং বলেছেন, “আমি ভবিষ্যতে স্বপ্ন পোস্ট করবো না।” তিনি সোশাল মিডিয়ায় আগের কিছু পোস্ট মুছে দেবেন বলে জানিয়েছেন। তবে, ক্যাং মনে করেন, অ্যাপল পণ্যের অভিজ্ঞতা এবং অনুভূতি প্রকাশ তার অধিকারের মধ্যেই পড়ে।

“আপনার সংস্থার উচিত নয় আমার ওয়েইবোতে হস্তক্ষেপ করা।”

ক্যাং দীর্ঘদিন ধরেই অ্যাপলের সম্ভাব্য পণ্য এবং সফটওয়্যার পরিকল্পনা সম্পর্কে ধারাবাহিক ভাবে বিস্তারিত প্রকাশ করেছেন যা পরে সঠিক প্রমাণিত হয়েছে। ক্যাং আইফোন ১২-এর পুরো লাইনআপ এবং হোমপড মিনির সম্পূর্ণ বিবরণও দিয়েছিলেন অ্যাপল কোনো ঘোষণা দেওয়ার আগেই।

ক্যাং ২০২০ সালের আইফোন এসই, অ্যাপল ওয়াচ এসই, অ্যাপল ওয়াচ সিরিজ ৬, আইপ্যাড ৮ এবং আইপ্যাড এয়ার ৪ সম্পর্কে প্রচুর তথ্য অ্যাপল আনুষ্ঠানিকভাবে ঘোষণার আগে সঠিকভাবে প্রকাশ করেছেন।

এই লিক কীভাবে ঘটে

অ্যাপল তার পণ্য নকশা করে ক্যালিফোর্নিয়ায়, আর বেশিরভাগ ক্ষেত্রেই সেগুলো তৈরি করে চীন বা তাইওয়ানে। অ্যাপলের জন্য যারা পণ্য উৎপাদন করেন, তারা কাঁচামাল কেনেন, যন্ত্রাংশ তৈরি করেন এবং গোটা উৎপাদন প্রক্রিয়ায় অনেকগুলো ধাপ থাকে এবং প্রতিটি ধাপেই তথ্য ফাঁসের ঝুঁকি থাকে।

বেশ কিছু প্রযুক্তি ব্লগ আছে যারা এই তথ্যাবলী সংগ্রহ করে, অনেক ক্ষেত্রে ব্লগার নিজে সূত্র ব্যবহার করেন, অর্থের বিনিময়ে তথ্য কেনেন, একাধিক সূত্র থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করেন এবং ব্লগ প্রকাশ করেন। এই ব্লগারদের বলা হয় 'লিকার', মানে যারা লিক করেন বা ফাঁস করেন।

কয়েক বছর আগে আইফোনের ‘বাম্পার কেসিং’ নির্মাতার কারখানা থেকে পাওয়া নকশা দেখেই এক লিকার অনুমান করেছিলেন আসন্ন আইফোনের পেছনে কয়টি ক্যামেরা থাকতে পারে। পরে সে অনুমান সত্যি বলে প্রমাণিত হয়েছিল।

আরো একবার আসন্ন আইফোন নিয়ে চীনা ভাষায় লেখা একটি বার্তা থেকে আইফোনের মডেলের নামে আপাতঃ অদ্ভুত একটি অংশ চোখে পড়ে এক লিকারের। আইফোন মডেলের সংখ্যাবাচক অংশের পরেই চীনা ভাষায় 'গণিত' শব্দটি দেখে ওই লিকার অনুমান করেন, সম্ভবত এটি গণিত বা অংক নয়, এটি যোগ চিহ্ন হতে পারে। পরের আইফোন মডেলে অ্যাপল ঠিকই বড় পর্দার প্লাস সংস্করণ এনেছিল।