রাম্বল: নতুন সামাজিক মাধ্যম অ্যাকাউন্টে ডনাল্ড ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প যোগ দিয়েছেন নতুন এক সামাজিক মাধ্যমে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2021, 07:12 AM
Updated : 27 June 2021, 12:25 PM

শনিবার ওহাইয়োতে এক গণসমাবেশে যোগ দিয়েছেন তিনি আর ওইদিনই তিনি ভিডিও প্ল্যাটফর্ম রাম্বলেও যোগ দেন। মার্কিন ক্যাপিটালে ৬ জানুয়ারী হামলার পর এটিই তার প্রথম এ ধরনের আয়োজনে যোগ দেওয়ার ঘটনা বলে জানিয়েছে রয়টার্স।

বছরের শুরুতে ট্রাম্প প্রায় সবকয়টি জনপ্রিয় সামাজিক মাধ্যমের সুযোগ হারান। এ বছর ৬ জানুয়ারি তার সমর্থকরা মার্কিন ক্যাপিটালে হামলা চালানোর পর টুইটার তাকে প্ল্যাটফর্ম থেকে স্থায়ীভাবে নিষিদ্ধ করে। ফেইসবুক তার অ্যাকাউন্ট অন্তত ২০২৩ সাল পর্যন্ত স্থগিত করেছে। আর অ্যালফাবেট মালিকানাধীন ইউটিউব বলেছে, যতক্ষণ না তারা নিশ্চিত হচ্ছেন সহিংসতার ঝুঁকি কমে এসেছে, ততক্ষণ তিনি ওই প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবেন না।

ডনাল্ড ট্রাম্পের নিজস্ব সামাজিক মাধ্যম প্ল্যাটফর্ম আনার পরিকল্পনা রয়েছে। রাম্বলে যোগদান ওই পরিকল্পনার বিকল্প নয়, বরং বাড়তি সংযোজন বলে রয়টার্সকে জানিয়েছেন ট্রাম্পের মুখপাত্র লিজ হ্যারিংটন।

ট্রাম্প এই মাসের শুরুতেই তার সম্প্রতি চালু হওয়া ব্লগ বন্ধ করে দিয়েছেন। তবে, এ বিষয়ে কোনো বিশদ ব্যাখ্যা দেননি।

হ্যারিংটন রয়টার্সকে ইমেইলে বলেন, "বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যখন বাকস্বাধীনতার উপর নজিরবিহীন আক্রমণ চালাচ্ছে, তখন মার্কিন জনগণের কাছে পৌঁছানোর এটি একটি দুর্দান্ত উপায়।"

রাম্বলের প্রধান নির্বাহী ক্রিস পাভলভস্কি তার সাইটে ট্রাম্পের ভেরিফায়েড অ্যাকাউন্টটি সম্পর্কে নিশ্চিত করেছেন। তবে তিনি বিস্তারিত আর কিছু জানাননি। ট্রাম্পের উপদেষ্টা ড্যান স্ক্যাভিনো এক টুইটে ট্রাম্পের ওহাইও র‌্যালি প্ল্যাটফর্মে লাইভ স্ট্রিম করার কথা জানান।

কানাডিয়ান প্রযুক্তি উদ্যোক্তা পাভলভস্কি ২০১৩ সালে ইউটিউবের বিকল্প সাইট হিসাবে চালু করেছিলেন রাম্বল। প্ল্যাটফর্মটি ক্রমশ মার্কিন রক্ষণশীলদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

বিলিয়নেয়ার ভেঞ্চার ক্যাপিটালিস্ট পিটার থিল এবং "হিলবিলি এলিজি" এর লেখক জে ডি ভেন্স প্ল্যাটফর্মটির বিনিয়োগকারীদের অন্যতম।