মরু পরিবেশের জন্য ‘অদৃশ্যকরণ চাদর’ বানালো ইসরায়েল

ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয় (এমওডি) এবং ইসরায়েলভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান পোলারিস সলিউশনস একটি নতুন ক্যামোফ্লেজ প্রযুক্তি উন্মোচন করেছে যা সৈন্যদের কার্যত “অদৃশ্য” করে তোলে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2021, 03:31 PM
Updated : 26 June 2021, 03:31 PM

‘কিট ৩০০’ নামের এই পণ্য তৈরি হয়েছে ‘তাপ-দৃশ্য অদৃশ্যকরণ’ উপাদানে যার মূলে রয়েছে ধাতু, মাইক্রোফাইবার এবং পলিমার। প্রতিবেদনে জেরুজালেম পোস্ট বলছে, এ উপাদানগুলো এমনভাবে ব্যবহার করা হয়েছে যে, এটি সৈনিকদের শনাক্তকরণ সম্ভাবনা কমিয়ে আনে।

পোলারিস সলিউশনসের ওয়েবসাইট অনুসারে, উপাদানটি হালকা এবং টানলে দৈর্ঘ্যে দ্বিগুণ হতে পারে। এটি পরা থাকলে লোকজনের চোখ এবং থার্মাল ইমেজিং সরঞ্জাম উভয় উপায়েই দেখা কঠিন করে তোলে।

নির্মাতা প্রতিষ্ঠানটির ওয়েবসাইট বলছে, সৈন্যরা হয় একে নিজেদের চারপাশে মুড়ে ফেলতে পারে অথবা একসঙ্গে চাদরের মতো জুড়ে দিয়ে একটি দেয়াল তৈরি করতে পারে যা পাথুরে পরিবেশে বা মরুভূমির প্রকৃতির সঙ্গে মিশে যায়।

এমওডির গবেষণা ও উন্নয়ন ইউনিটের পরিচালক ও ইমেজিং প্রযুক্তি শাখার প্রধান গাল হারারি বলেন, “দূর থেকে বাইনোকুলার দিয়ে তাদের দিকে তাকিয়েও সৈন্যদের কেউ দেখতে পাবে না।”

চাদরটির ওজন প্রায় পাঁচশ' গ্রাম এবং এটি একটি কম্প্যাক্ট বান্ডেলে ভাঁজ করা যায়।

প্রযুক্তির ধারণাটি পোলারিস সলিউশনের সহ-প্রতিষ্ঠাতা আসাফ পিসিওটোর ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে এসেছে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এটি পরীক্ষা করেছে।

প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ২০০৬ সালের লেবানন যুদ্ধের সময় আইডিএফের একটি বিশেষ ইউনিটে কাজ করার সময় পিসিওটো লক্ষ্য করেন যে সৈন্যরা তাদের শত্রুদের থার্মাল ইমেজিং সরঞ্জাম থেকে যথেষ্ট সুরক্ষিত নয়। পিসিওটো বলেন, “আপনাকে শত্রুর চেয়ে ভাল হতে হবে এবং আমরা বুঝতে পেরেছিলাম যে বেঁচে থাকার অংশে বড় ফাঁক রয়েছে।”

পোলারিস সলিউশনস কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বিশেষ বাহিনীর ইউনিটের সাথে কাজ করছে যাতে এই প্রযুক্তি উত্তর আমেরিকায় নিয়ে আসা যায়।