দুই ট্রিলিয়ন ডলারের মাইলফলক ছুঁলো মাইক্রোসফট

বিশ্বের সবচেয়ে অভিজাত ব্যবসা প্রতিষ্ঠানগুলোর তালিকায় ঢুকলো মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির বাজারমূল্য দুই লাখ কোটি ডলারে পৌঁছেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2021, 07:37 PM
Updated : 25 June 2021, 07:37 PM

প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে দ্বিতীয় মার্কিন কোম্পানি হিসেবে মাইক্রেসফট এই মাইলস্টোন পেরোলো। মাইক্রোসফটের আগে এই পর্যায়ে গিয়েছে আরেক প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। আর সৌদি আরবের তেল কোম্পানি সৌদি আরামকো ২০১৯ সালে পাবলিক লিমিটেড কোম্পানি হওয়ার পরপরই এই সীমা অতিক্রম করেছে। যদিও মঙ্গলবার এর বাজার মূল্য এক লাখ ৮৮ হাজার কোটি মার্কিন ডলার ছিল বলে জানিয়েছে সিএনএন।

মঙ্গলবার লেনদেন চলাকালে মাইক্রোসফটের বাজার মূল্য দুই লাখ কোটি মার্কিন ডলার ছিল। যদিও দিনের শেষে এটি ওই মাইলস্টোনের চেয়ে স্রেফ ৩০ কোটি ডলার কম ছিল। মঙ্গলবার এর স্টক মূল্য ১.১ শতাংশ বেড়ে ২৬৫.৫১ ডলারে পৌঁছেছে।

প্রযুক্তি প্রুতষ্ঠানটি প্রথম এক লাখ কোটি মার্কিন ডলার মূল্যে পৌঁছানোর মাত্র দুই বছরের মাথায় এই মাইলফলক ছুঁলো।

এই পর্যায়ে আসতে কোভিড-১৯ বড় ভূমিকা রেখেছে বলে উঠে এসেছে সিএনএন-এর প্রতিবেদনে।

কোভিড-১৯ মহামারীর মানে হচ্ছে লোকজন তাদের ডিভাইসে তুলনামূলকভাবে বেশি সময় ব্যয় করছে। এর ফলে মাইক্রোসফটের কম্পিউটার, গেইমিং সিস্টেম এবং ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্মের চাহিদাও বেড়েছে। এর প্রতিক্রিযা গিয়ে পড়েছে শেয়ার বাজারে- প্রতিবেদনে বলেছে সিএনএন।

গত বছর মার্চ মাসে যখন মহামারীর কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে লকডাউন কার্যকর হতে শুরু করে, সেই সময় থেকে মাইক্রোসফটের শেয়ার মূল্য এখন পর্যন্ত শতকরা ৬৪ ভাগ বেড়েছে। এপ্রিল মাসে মাইক্রোসফট জানিয়েছে, এ বছর জানুয়ারি-মার্চ প্রান্তিকে বিক্রয়  শতকরা ১৯ ভাগ বেড়ে ৪১.৭ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

গত আগস্টে অ্যাপলের বাজার মূল্য দুই লাখ কোটি ডলার অতিক্রম করে এবং এখন সেটি দুই লাখ ২৪ হাজার কোটি ডলার। এখন, সেই কাতারে যোগ দিলো মাইক্রোসফট। আরও দুই প্রযুক্তি জায়ান্ট অ্যামাজন এবং গুগল-এর বর্তমান বাজার মূল্য যথাক্রমে এক লাখ ৭৭ হাজার কোটি এবং এক লাখ ৬৭ হাজার কোটি মার্কিন ডলার।