উইন্ডোজ ১১: অ্যাপলের ব্যবসা মডেলে আঘাত মাইক্রোসফটের

সম্প্রতি নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১ দেখিয়েছে মাইক্রোসফট। ওএসটির মাধ্যমে সরাসরি অ্যাপলের অ্যাপ স্টোর ব্যবসা মডেলে আঘাত করে বসেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2021, 07:00 PM
Updated : 24 June 2021, 07:00 PM

এ বছরের শেষ নাগাদ বাজারে আসার কথা রয়েছে অপারেটিং সিস্টেমটির। এতে নতুন উইন্ডোজ স্টোরের দেখা পাবেন ব্যবহারকারীরা। সফটওয়্যার ডেভেলপাররা ওই উইন্ডোজ স্টোরে নিজস্ব ইন-অ্যাপ লেনদেন প্রক্রিয়া ব্যবহার করতে পারবেন এবং এর জন্য মাইক্রোসফটকে কোনো কমিশন দিতে হবে না।

শুধু তা-ই নয়, নতুন অপারেটিং সিস্টেমে ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ্লিকেশন খুঁজে তা পিসি বা ল্যাপটপে চালাতে পারবেন। এ কাজটি যাতে সহজ হয় সেজন্য অ্যামাজন এবং ইনটেল সহায়তার হাত বাড়িয়েছে মাইক্রোসফটের দিকে।

অ্যাপল বরাবরই নিজেদের প্রযুক্তির ব্যাপারে রক্ষণশীল। গোটা পদক্ষেপটি সোজা ওই রক্ষণশীল দেওয়ালেই আঘাত হানছে বলে মন্তব্য করেছে সংবাদমাধ্যম রয়টার্স। বর্তমানে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি শুধু অ্যাপ স্টোর থেকে সফটওয়্যার ডাউনলোডের সুযোগ দেয় এবং সফটওয়্যার ডেভেলপারদেরকেও নিয়ন্ত্রণের মধ্যে রাখে। তাদেরকে বাধ্যতামূলকভাবে অ্যাপলের ইন-অ্যাপ লেনদেন প্রক্রিয়া ব্যবার করতে হয় এবং ৩০ শতাংশ পর্যন্ত কমিশন গুণতে হয়।

বর্তমানে অ্যাপল ও মাইক্রোসফট দুই প্রতিষ্ঠানের প্রত্যেকেরই বাজার মূল্য দুই ট্রিলিয়ন ডলারের বেশি। গোটা ব্যাপারটি গুগলের উপরও প্রভাব ফেলবে। সার্চ জায়ান্ট এ প্রতিষ্ঠানটিও প্লে স্টোরের জন্য ডেভেলপারদের কাছ থেকে কমিশন নিয়ে থাকে।

“উইন্ডোজ সবসময়ই নির্মাতাদের জন্য সার্বভৌমত্ব এবং ভোক্তাদের এজেন্সি হিসেবে দাঁড়িয়েছে।” – নতুন উইন্ডোজ উন্মোচন আয়োজন চলাকালে জানিয়েছেন মাইক্রোসফট প্রধান সাত্যিয়া নাদেলা।

উইন্ডোজ ১১তে অনেক নতুন ফিচারের দেখা মিলবে। যেমন, সহজেই বাহ্যিক মনিটরের সঙ্গে সংযুক্ত একটি কম্পিউটারকে পৃথক করে নিয়ে নিরব কোনো কক্ষে কথা বলার ব্যবস্থা করা যাবে। পরে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনা যাবে।

মাইক্রোসফট জানিয়েছে, সরাসরি টিমস চ্যাট সফটওয়্যারকে অপারেটিং সিস্টেমের সঙ্গে জুড়ে দেওয়া হবে। এ ব্যাপারটিও মাইক্রোসফটের বাজার প্রতিদ্বন্দ্বী স্ল্যাক টেকনোলজিস ইনকর্পোরেটেডের সঙ্গে সাংঘর্ষিক। ইউরোপে মাইক্রোসফটের বিরুদ্ধে অ্যান্টিট্রাস্ট অভিযোগ এনেছে প্রতিষ্ঠানটি।

গেইমারদের জন্যও নতুন ফিচার থাকছে উইন্ডোজ ১১-তে। অপারেটিং সিস্টেমটিতে এক্সবক্স অ্যাপ এবং আরও উন্নত গেইমিং কর্মক্ষমতা পাবেন ব্যবহারকারীরা।

বর্তমানে বিশ্বে উইন্ডোজ ব্যবহারকারী রয়েছেন একশ’ ৩০ কোটি। অ্যাপল ডিভাইস ব্যবহারকারী সংখ্যা একশ’ ৬৫ কোটি। তবে, ব্যবহারকারীর দিক থেকে সবচেয়ে এগিয়ে রয়েছে গুগল। তাদের মোট অ্যান্ড্রয়েড ব্যবহারকারী সংখ্যা এখন তিনশ’ কোটির ঘরে।

কনটেন্ট নির্মাতা ও স্থানীয় সংবাদ প্রতিষ্ঠানকে সরাসরি অর্থ দেওয়ার সুবিধা নিয়ে আসবে বলেও জানিয়েছে মাইক্রোসফট। সরাসরি উইন্ডোজ ১১-তে মিলবে ফিচারটি।

মাইক্রোসফট সম্প্রতি নিজেদের স্টোরের মাধ্যমে বিক্রি হওয়া গেইমের কমিশন কমিয়ে ১২ শতাংশ করেছে। সাধারণ অ্যাপের বেলায় বর্তমানে ১৫ শতাংশ করে কমিশন রাখে প্রতিষ্ঠানটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক