ভারতে ৫জি নেটওয়ার্কিং প্রযুক্তি নিয়ে কাজ করবে ইনটেল

ইনটেল কর্পোরেশন জানিয়েছে, তারা ভারতের রিলায়েন্স জিওর সঙ্গে ৫জি নেটওয়ার্কিং প্রযুক্তি বিকাশের জন্য কাজ করবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2021, 08:46 AM
Updated : 22 June 2021, 08:46 AM

ইনটেলের ‘ভেঞ্চার ক্যাপিটাল ইউনিট’ গত বছর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের জিও প্ল্যাটফর্মে ২৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছিল। সে সময় ইনটেল বলেছিল, প্রতিষ্ঠান দুটি প্রযুক্তিক্ষেত্রে অংশীদারিত্বের সুযোগ খুঁজে বের করবে। ইনটেল সোমবার বলেছে, তারা রিলায়েন্স জিওর সঙ্গে তার ৫জি রেডিও-অ্যাক্সেস নেটওয়ার্কের সঙ্গে "যৌথ-উদ্ভাবন" নিয়ে কাজ করবে।

ইনটেলের ডেটা প্ল্যাটফর্ম গ্রুপের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং মহাব্যবস্থাপক নাভিন শেনয় রয়টার্সকে এক সাক্ষাৎকারে বলেন, "এটি সেই অংশীদারিত্বের ফল।"

“ভারতে ৫জি ব্যাপক হতে চলেছে, এবং (রিলায়েন্স জিও) এটি একেবারে নতুনভাবে করবে এখানে।”

৫জি নেটওয়ার্ক নির্মাণের জন্য একেবারে নতুন পদ্ধতি ব্যবহার করছে বিশ্বের এমন অনেক ক্যারিয়ারের অন্যতম রিলায়েন্স জিও। নোকিয়া, এরিকসন বা হুয়াওয়ের প্রযুক্তি ব্যবহার করে প্রচলিত ধারার নেটওয়ার্ক তৈরির দিকে না গিয়ে নেটওয়ার্কের কাজ পরিচালনায় সফটওয়্যার ব্যবহার বাড়ানোর দিকে এগোচ্ছে। এই প্রতি‌ষ্ঠাগু‌লি তাদের নেটওয়ার্ক চালানোর জন্য ডেটা সেন্টারগুলিতে যে ধরনের স্ট্যান্ডার্ড কম্পিউটিং সরঞ্জাম ব্যবহৃত হয়, ঠিক একই মানের দিকে ঝুঁকছে।

বছরের পর বছর উৎপাদন সমস্যার ফলে ইনটেল ডেটা সেন্টার এবং ব্যক্তিগত কম্পিউটিং বাজারের দখল হারাচ্ছে এএমডি'র মতো প্রতিদ্বন্দ্বীর কাছে। এর পাশাপাশি, নেটওয়ার্কিং চিপ তৈরি ইনটেলের ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। ২০২০ সালেই প্রতিষ্ঠানটির সামগ্রিক ৭৭.৯ বিলিয়ন ডলারের বিক্রয়ে ৬ বিলিয়ন ডলার এসেছে এই খাত থেকে এবং আগের বছরের তুলনায় এর বৃদ্ধির হার ছিল শতকরা ২০ ভাগ।

ইনটেলের নেটওয়ার্ক প্ল্যাটফর্ম গ্রুপের জেনারেল ম্যানেজার ড্যান রদ্রিগেজ বলেছেন, প্রায় এক দশক আগে ইনটেলের নেটওয়ার্ক চিপের অপারেটিং সিস্টেমের মতো সফটওয়্যারে বিনিয়োগের সিদ্ধান্ত থেকে এই প্রবৃদ্ধির একটি অংশ এসেছে। ফ্লেক্সআরএন নামে এই সিস্টেমটি ক্যারিয়ার বা সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোকে ৫জি নেটওয়ার্কের জন্য কোড লিখতে দেয়।