দামী ব্র্যান্ডের তালিকায় ক্রমশ জায়গা করে নিচ্ছে চীন

অ্যামাজন এবং অ্যাপল এখনও বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্র্যান্ড। কিন্তু চীনা ব্র্যান্ডগুলো ক্রমশ শীর্ষ ব্র্যান্ডগুলোর  তালিকায় জায়গা করে নিচ্ছে। এমন কি তাদের অবস্থান এখন ইউরোপের শীর্ষ ব্র্যান্ডগুলির চেয়েও এগোনো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2021, 04:41 PM
Updated : 21 June 2021, 04:41 PM

সংবাদটি দিয়েছে ক্যান্টার অ্যানালিটিকস। প্রতিষ্ঠানটির সাম্প্রতিক বিশ্লেষণ অনুসারে, ১৯৯৪ সালে জেফ বেজোস প্রতিষ্ঠিত অ্যামাজন এখনও বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্র্যান্ড, যার আনুমানিক মূল্য ৬৮৪ বিলিয়ন ডলার। এর পরেই ৬১২ বিলিয়ন ডলার মূল্য নিয়ে ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত অ্যাপল, এবং তৃতীয় স্থানে ৪৫৮ বিলিয়ন ডলার মূল্য নিয়ে গুগল ছিল বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

চীনের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম এবং ভিডিও গেইম কোম্পানি টেনসেন্ট ছিল দেশটির শীর্ষ ব্র্যান্ড, বৈশ্বিক তালিকায় পঞ্চম স্থানে, আর আলিবাবা সপ্তম স্থানে।

ছবি: রয়টার্স

ক্যান্টার ব্র্যান্ডজ-এর গ্লোবাল স্ট্র্যাটিজি পরিচালক গ্রাহাম স্টেপলহার্স্ট বলেন, "চীনা ব্র্যান্ডগুলি ধীরে ধীরে কিন্তু নির্দিষ্ট গতি বজায় রেখে অগ্রসর হচ্ছে। এরা উল্লেখযোগ্য অগ্রগতি করেছে কারণ ক্রমশ আরও প্রতিষ্ঠান তাদের নিজস্ব প্রযুক্তিগত উন্নয়নকে কাজে লাগাচ্ছে এবং চীন এবং বিশ্ব বাজারে প্রভাববিস্তারি প্রবণতাগুলির সঙ্গে সামঞ্জস্য রেখে তাদের স্বক্ষমতা দেখাচ্ছে।"

পাঁচটি ব্র্যান্ড তাদের মূল্য দ্বিগুণেরও বেশি করেছে। চীনা ই-কমার্স জায়ান্ট পিনডুওডুও রয়েছে এই তালিকার শীর্ষে। এর পরেই রয়েছে মিতুয়ান, চীনের শীর্ষ অ্যালকোহল প্রস্তুতকারক মাউতাই, চীনের টিকটক এবং আমেরিকার টেসলা।

২০০৩ সালে প্রতিষ্ঠিত টেসলা এই তালিকায় দ্রুততম বর্ধনশীল এবং গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে মূল্যবান ব্র্যান্ডে পরিণত হয়েছে। প্রতিষ্ঠানটির মূল্য বছরে শতকরা ২৭৫ ভাগ বেড়ে ৪২.৬ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে বলে জানিয়েছে ক্যান্টার।

নতুন তালিকায় শীর্ষ একশ'টি ব্র্যান্ডের মধ্যে ১৪টি চীনের। এক দশক আগে এই সংখ্যাটি ছিল ১১। ইউরোপীয় ব্র্যান্ড এখন ৮টি, এক দশক আগে থেকে শতকরা ২০ ভাগ কমেছে।

শীর্ষ ইউরোপীয় ব্র্যান্ড ছিল ফ্রান্সের লুয়ি ভিতোঁ ২১ তম স্থানে, জার্মানির এসএপি সফ্টওয়্যার গ্রুপ ২৬ তম স্থানে। তালিকার একমাত্র ব্রিটিশ ব্র্যান্ড ছিল ভোডাফোন। ৬০ তম স্থানে।

ক্যান্টার জানিয়েছে, বিশ্বের শীর্ষ ১০০ টি ব্র্যান্ডের মূল্য ছিল সম্মিলিতভাবে ৭.১ ট্রিলিয়ন ডলার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক