শেষ পর্যন্ত ‘ক্লাবহাউজের মতো’ সেবা আনলো ফেইসবুক

ফেইসবুক শেষ পর্যন্ত ‘ক্লাবহাউজে’র মতো অডিওনির্ভর সেবা আনলো। বিশ্বের সবচেয়ে বড় এই সামাজিকমাধ্যম নেটওয়ার্কের আনা এই সেবায় গ্রাহকরা এই প্ল্যাটফর্মে পডকাস্ট চালাতে পারবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2021, 03:50 PM
Updated : 21 June 2021, 03:50 PM

অডিও সেবানির্ভর ইনভাইটওনলি অ্যাপ ক্লাবহাউজের ব্যপক সাফল্যের পরই ফেইসবুক একই ধরনের সেবা আনার ঘোষণা দিলো বলে প্রতিবেদনে বলেছে রয়টার্স। বিশ্বজুড়ে কোভিড-১৯ মহামারীতে যখন লোকজনকে বাধ্যতামূলকভাবে বাসায় থাকতে হয়েছে সেই সময়টিতেই ব্যপক সাফল্য পায় আইওএস নির্ভর সেবাটি। ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গও এই প্ল্যাটফর্মে হাজির হয়েছিলেন। অ্যাপটি সম্প্রতি অ্যান্ডয়েড ব্যবহারকারীদের জন্যও সেবার আওতা বাড়িয়েছে।

ফেইসবুক বলছে, তারা অডিওকে প্রথম শ্রেণির মাধ্যম হিসেবে আনতে চায়। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি টুইটার এবং মেসেজিং প্ল্যাটফর্ম ডিসকর্ডের সঙ্গে প্রতিযোগিতায় নামলো। দুটি প্রতিষ্ঠানই অডিওনির্ভর সেবা এনেছে। এর বাইরেও স্পটিফাই গত বুধবার গ্রিনরুম নামে অডিও সেবা এনেছে। এদিকে স্ল্যাক, মাইক্রোসফট মালিকানাধীন লিংকডইন এবং রেডিটও একই ধরনের সেবা আনার বিষয়ে কাজ করছে।

আইওএস ব্যবহার করে মার্কিন তারকারা এবং কিছু ফেইসবুক গ্রুপ লাইভ অডিও রুম তৈরি করতে পারবে, যেখানে ৫০ জন বক্তা এবং অসংখ্য শ্রোতা থাকতে পারবে। এক ব্লগ পোস্টে ফেইসবুক বলেছে, এই ব্যবহারকারীরা "ভেরিফাইড নন" এমন লোকদেরকেও কথা বলার জন্য আমন্ত্রণ জানাতে পারবেন। আইওএস এবং অ্যান্ড্রয়েডের ব্যবহারকারীরা শ্রোতা হিসেবে ওই রুমগুলোতে যোগ দিতে পারবেন।

কনটেন্ট নির্মাতাদের আকৃষ্ট করার জন্য উদ্যোগ নেওয়া প্রতিষ্ঠান ফেইসবুক বলেছে, তারা লাইভ অডিও রুম রোলআউটে সঙ্গীতশিল্পী, সাংবাদিক এবং ক্রীড়াবিদসহ জনসাধারণের সাথে অংশীদারিত্ব করবে।

শ্রোতারা লাইভ অডিও রুমে কনটেন্ট নির্মাতাদের কাছে ফেইসবুকের ভার্চুয়াল মুদ্রা "স্টার" পাঠাতে পারবেন। তবে, জাকারবার্গ বলছেন, ফেইসবুক ২০২৩ সাল পর্যন্ত কনটেন্ট নির্মাতাদের আয়ে হাত দেবে না।