ব্রিটিশ সুপারকম্পিউটারে এনভিডিয়ার ১০ কোটি ডলার

যুক্তরাজ্যে এক সুপারকম্পিউটারের পেছনে অন্তত ১০ কোটি ডলার বিনিয়োগ করবে এনভিডিয়া। সম্প্রতি এ খবর জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জেনসেন হুয়াঙ। কেমব্রিজ-১ সুপারকম্পিউটারে প্রাথমিক পর্যায়ে ওই অঙ্কের অর্থ বিনিয়োগ করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2021, 09:23 AM
Updated : 19 June 2021, 09:23 AM

অক্টোবরে প্রকল্পটিতে পাঁচ কোটি ৫৬ লাখ ডলার বিনিয়োগের পরিকল্পনা জানিয়েছিল এনভিডিয়া। কিন্তু এখন এসে সে অঙ্ক বাড়ালো প্রতিষ্ঠানটি।

সম্প্রতি সিক্স ফাইভ সামিটে এনভিডিয়ার বিনিয়োগ পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল জেনসেন হুয়াঙকে। প্রশ্নের উত্তরে এ তথ্য বলেন তিনি। অনুষ্ঠানটিতে আরও উপস্থিত ছিলেন আর্ম প্রধান নির্বাহী সাইমন সেগার্স।

এনভিডিয়া বর্তমানে যুক্তরাজ্য নির্ভর চিপ প্রযুক্তি প্রতিষ্ঠান আর্ম লিমিটেডকে ৪ হাজার কোটি ডলারে কেনার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

এনভিডিয়া এরই মধ্যে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান এবং যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপের নিয়ন্ত্রকদের কাছ থেকে আর্ম কেনা নিয়ে চাপের মুখে পড়েছে। আর্মকে যুক্তরাজ্য কর্মকাণ্ড পরিচালনা করতে দেওয়ার ব্যাপারে এনভিডিয়া যে প্রতিশ্রুত, তা প্রমাণ করতেই যুক্তরাজ্যের ওই সুপারকম্পিউটারের পেছনে বিনিয়োগ করছে প্রতিষ্ঠানটি।

ওই সুপারকম্পিউটারটি স্বাস্থ্যসেবা ও কৃত্রিম বুদ্ধিমত্তার বিভিন্ন সমস্যার সমাধানে ব্যবহার করা হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক