চিপ সঙ্কট: এবার থামলো ভলভোর উৎপাদন লাইন

চিপ সঙ্কটের কারণে ভলভো কার উৎপাদন স্থগিতের ঘোষণা দিয়েছে। চীনের গিলি হোল্ডিংয়ের মালিকানাধীন এই ইউরোপীয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি বেলজিয়ামের উৎপাদন প্ল্যান্ট আগামী সপ্তাহে বন্ধ রাখবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2021, 12:09 PM
Updated : 17 June 2021, 12:09 PM

চিপ সঙ্কট বিশ্বজুড়েই গাড়ি নির্মাণ শিল্পে আঘাত করেছে। এই বিস্তৃত সঙ্কটে বাজারে সেমিকনডাক্টরের সরবরাহ নিয়ে প্রতিদ্বন্দ্বীতা চলছে ইলেকট্রনিক ভোক্তাপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে গাড়ি নির্মাণ প্রতিষ্ঠানগুলোর।

"চিপ সঙ্কটের কারণে গেন্টের উৎপাদন বছরের ২৫তম সপ্তাহে আমরা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।" - এক ইমেইল বার্তায় ভলভো বলেছে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

"পরিস্থিতি স্থিতিশীল করার জন্য এটি একটি কার্যকর সিদ্ধান্ত এবং আমরা ২৮ জুন সোমবার উৎপাদন পুনরায় শুরু করার পরিকল্পনা নিয়েছি।" প্রতিষ্ঠানটি আরও বলেছে, বৃহস্পতিবার তাদের বৈশ্বিক উৎপাদন পুরোপুরি চলছিল।

এর আগে মার্চ মাসে ভলভো কারস জানিয়েছিল, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এই মাসের কিছু অংশের জন্য উৎপাদন বন্ধ রাখছে বা সমন্বয় করেছে।

ভলভো জানুয়ারি থেকে মে মাসের মধ্যে বিশ্বব্যাপী বিক্রয় শতকরা ৪৯.৯ শতাংশ বাড়িয়েছে। এই বছরই প্রতিষ্ঠানটি নাসডাক স্টকহোম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির কথা বিবেচনা করছে।