থ্যালিসের সঙ্গে ৫জি ই-সিম স্মার্টফোন বানাচ্ছে অপো

বিশ্বের প্রথম ৫জি এসএ-কমপ্যাটিবল ই-সিম যুক্ত স্মার্টফোন আনার ঘোষণা দিয়েছে অপো। প্রতিষ্ঠানটির নতুন ৫জি ফ্ল্যাগশিপ অপো ফাইন্ড এক্স৩ প্রো মডেলের ফোন তৈরি হচ্ছে ই-সিম সংযোগ ব্যবস্থাপনা সংস্থা থ্যালিসের সহযোগিতায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 03:32 PM
Updated : 15 June 2021, 03:32 PM

অপো ফাইন্ড এক্স৩ প্রো ৫জি স্ট্যান্ডঅ্যালোন (এসএ) ই-সিম-ভিত্তিক ফোন ব্যবহারকারীদের ৫জি নেটওয়াার্ক নিশ্চিতের মাধ্যমে উন্নত স্মার্টফোন অভিজ্ঞতা দেবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রচলিত সিম কার্ড ডিভাইসে সংযুক্ত করতে হয়, কিন্তু ই-সিম সরাসরি ডিভাইসে এমবেডেড থাকে। ফলে ব্যবহারকারীরা এর সাহায্যে পছন্দের মোবাইল অপারেটরের সংযোগ নির্বাচন করতে পারবেন।

বিশ্বের প্রথম সারির মোবাইল অপারেটররা এসএ (স্ট্যান্ডঅ্যালোন) নেটওয়ার্কের বিভিন্ন সুবিধা যেমন - কম ল্যাটেন্সি, সহজে রূপান্তরযোগ্য এবং আরও বিস্তৃত ৫জি অভিজ্ঞতা প্রদানের সক্ষমতা বিবেচনায় নিয়ে মূলধারার ৫জি ফিউচার প্রুফ অবকাঠামো হিসাবে এই নেটওয়ার্ক বেছে নিচ্ছে।

থ্যালিসের সঙ্গে মিলে প্রতিষ্ঠানটি বিশ্বে প্রথমবারের মতো ই-সিম চালিত ডিভাইসে ৫জি নেটওয়ার্ক সমর্থন করাতে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছে অপো।

অপো’র ক্যারিয়ার পণ্য বিভাগের জ্যেষ্ঠ্য পরিচালক জিয়া ইয়াং বলেন, “শীর্ষস্থানীয় বৈশ্বিক প্রযুক্তি প্রতিষ্ঠান হিসাবে অপো প্রথম থেকেই ৫জি প্রযুক্তির বিকাশ ঘটাচ্ছে। আমরা ব্যবহারকারীদের জন্য উদ্ভাবনী ৫জি অভিজ্ঞতা সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং এই অভিজ্ঞতা নিশ্চিন্তের ক্ষেত্রে ই-সিম প্রযুক্তিকে একটি বিস্ময়কর সম্ভাবনা হিসাবে দেখি।”

অপো এবং থ্যালিস ই-সিম সার্ভারের বৈধতা, ডিভাইস ডিবাগিং, যাচাইকরণ, ফাংশন ডেভলপমেন্ট ইত্যাদির মাধ্যমে উদ্ভাবনী ই-সিম সলিউশন ফাইন্ড এক্স৩ প্রো-তে সংযুক্ত করার জন্য নিবিড়ভাবে কাজ করেছে। অপো এবং থ্যালিস মোবাইল অপারেটরদের সাথে যৌথভাবে নেটওয়ার্কের উপযুক্ত ব্যবহার পরীক্ষার জন্যও কাজ করেছে, যেন ব্যবহারকারীরা তাদের ফাইন্ড এক্স৩ প্রো দিয়ে একইসঙ্গে দুটি সক্রিয় লাইন (অপসারণযোগ্য সিম এবং ই-সিম) উপভোগ করতে পারেন। তাছাড়া অপো’র প্রধান ই-সিম সলিউশনস পার্টনার হওয়ার কারণে থ্যালিসের এই সলিউশন ইতোমধ্যে বিল্ট-ইন সেলুলার সংযোগ সহ অপো’র প্রথম স্মার্টওয়াচ ‘অপো ওয়াচ’-এ অন্তর্ভুক্ত করা হয়েছে।

ব্যবহারকারীর প্রয়োজন এবং অভিজ্ঞতার কথা মাথায় রেখে অপো ২০১৮ সালে ই-সিম প্রযুক্তি নিয়ে গবেষণা ও বিকাশের কাজ শুরু করে যার ফলশ্রুতিতে তারা ই-সিম- কমপ্যাটিবল বেশ কিছু স্মার্টফোন এবং স্মার্টওয়াচ বাজারে আনে।