ফেডএক্সের পণ্য সরবরাহ করবে নুরোর চালকহীন যান

জোট বেধেছে প্যকেজ ডেলিভারি প্রতিষ্ঠান ফেডএক্স এবং রোবটিক্স স্টার্টআপ প্রতিষ্ঠান নুরো। কয়েক বছরের চুক্তিতে ফেডএক্সের ডেলিভারি নেটওয়ার্কে স্বচালিত যান পরীক্ষা করে দেখবে রোবটিক্স প্রতিষ্ঠানটি। এর পাইলট প্রোগ্রামটি শুরু হবে টেক্সাসের হিউস্টনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 02:34 PM
Updated : 15 June 2021, 02:34 PM

ডেলিভারি প্রতিষ্ঠানগুলো পণ্য সরবরাহের শেষ ধাপ বা 'লাস্ট মাইল ডেলিভারি'র খরচ কমিয়ে আনার চেষ্টা করছে। কোভিড মহামারীর মধ্যে সরবরাহ ব্যবসা চাঙ্গা হওয়া এবং খরচ কমানোর এই চেষ্টার মধ্যেই প্রতিষ্ঠানদুটি এই চুক্তি করলো বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

প্রতিষ্ঠানগুলো পণ্য সরবরাহের পরিস্থিতিকে লক্ষ করবে বলে জানিয়েছেন নুরো'র পার্টনারশিপ প্রধান কোসিমো লেইপল্ড। এই প্রকল্পে নুরোর সরবরাহ যানগুলো অপেক্ষাকৃত সহজ কাজগুলো করবে বলে জানিয়েছেন ফেডএক্সের আধুনিক প্রযুক্তি ও উদ্ভাবন বিভাগের ভাইস প্রেসিডেন্ট রেবেকা ইয়ং, যেমন গভীর রাতে সরবরাহ বা অপ্রচলিত জায়গায় পণ্য পাঠানো।

“এইসব পরিস্থিতিতে নুরোর যানগুলো হতে পারে অসম্ভব সহায়ক” - বলেন মিজ ইয়ং। তিনি এই চুক্তিকে “খুবই আন্তরিক, দীর্ঘ মেয়াদী প্রতিশ্রুতি” বলে বর্ণনা করেন। তার মতে এর ফলে সরবরাহ নিয়ে মাথাব্যথা কমবে, চালক সংখ্যা নয়।

এরইমধ্যে নুরোর যানগুলো মার্কিন সুপারমার্কেট পরিচালনা প্রতিষ্ঠান ক্রোগার কোম্পানি এবং ডমিনাস পিৎজার জন্য এখনই কাজ করছে হিউস্টন এলাকায়। পাশাপাশি অ্যারিজোনা অঙ্গরাজ্যেও চলছে নুরোর পরীক্ষানিরীক্ষা।

পণ্য সরবরাহের জন্য নুরোর যানে রয়েছে একটি প্রকোষ্ঠ, তবে এতে নেই কোনো চালকের আসন। প্রতিষ্ঠানটি গত বছরই ৫০ কোটি ডলার বিনিয়োগ সংগ্রহ করেছে বলে জানিয়েছে।

ভিন্ন একটি প্রকল্পে ফেডএক্স ডেকা রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশনের অপেক্ষাকৃত ছোট রোবট যান রক্সো ব্যবহার করছে টেক্সসেরই আরেক শহর প্লানো-তে।

প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান ইউনাইটেড পার্সেল সার্ভিস বা ইউপিএস পণ্য পরিবহনের জন্য ড্রোনের. ব্যবহার পরীক্ষা করে দেখছে।