মাস্ক ‘মন্ত্রে’ ফের মোড় ঘুরল বিটকয়েনের

গত দুই সপ্তাহের মধ্যে বিটকয়েনের দাম শীর্ষে পৌঁছেছে। ক্রিপ্টো বাজারে নানামুখী মন্তব্যের মাধ্যমে প্রভাব ফেলার কারণে আলোচিত-সমালোচিত টেসলা প্রধান ইলন মাস্ক ফের ভূমিকা রেখেছেন সাম্প্রতিক এই মূল্যবৃদ্ধিতে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2021, 02:38 PM
Updated : 14 June 2021, 02:38 PM

মাস্ক বলেছেন, টেসলা ফের বিটকয়েন লেনদেনে ফিরে যেতে পারে।

গত ফেব্রুয়ারিতে দেড় বিলিয়ন ডলারের বিটকয়েন কেনার পর থেকেই টেসলা প্রধানের বিভিন্ন মন্তব্যের কারণে এই মুদ্রার বাজারে নানামখী প্রভাব পড়েছে। গাড়ির মূল্য হিসাবে টেসলা প্রচলিত মুদ্রার পাশাপশি ক্রেতা চাইলে বিটকয়েনও গ্রহন করবে এমন সিদ্ধান্ত জানানোর কিছুদিন পরই তিনি ওই সিদ্ধান্ত থেকে সরে আসেন। সে সময় কারণ হিসেবে উল্লেখ করেন বিটকয়েন মাইনিংয়ে বিশাল পরিমাণ বিদ্যুত খরচের বিষয়টি যা জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখছে।

রোববার এক টুইটে মাস্ক বলেছেন, ভবিষ্যতে বিটকয়েন মাইনিংয়ে অন্তত যুক্তিসংগত পরিমাণ (শতকরা ৫০ ভাগের বেশি) বিদ্যুতের ব্যবহার পরিবেশবান্ধব উৎস থেকে ব্যবহার করা হবে-- মাইনারদের কাছ থেকে এমন নিশ্চয়তা পেলে টেসলা আবার বিটকয়েন গ্রহন করবে। 

এর পরপরই বিটকয়েনের মূল্য শতকরা নয় ভাগ বেড়ে এশিয়ায় ৩৯ হাজার ৮৩৮.৯২ ডলারে পৌঁছায় বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

"বাজার আরেক সপ্তাহের জন্য সংশোধনের মধ্যে দিয়ে যাচ্ছিল। এর পরপরই ইলন মাস্কের টুইট বিটকয়েন ঘিরে আবেগের জায়গাটি পাল্টে দিল।" - বলেন ক্রিপ্টো বিশ্লেষণী ওয়েবসাইট কয়েন গেকো'র সহ-প্রতিষ্ঠাতা ববি ওং। তবে তিনি ইলন মাস্কের প্রভাবের পাশাপাশি সফটওয়্যার প্রতিষ্ঠান মাইক্রোস্ট্র্যাটিজি'র কথাও উল্লেখ করেন। বিটকয়েন সমর্থক এই প্রতিষ্ঠানটি সম্প্রতি ৫০ কোটি ডলারের বিটকয়েন কিনেছে। 

বছরের এই সময়ে এসে বিটকয়েনের দাম বছরের শুরুর তুলনায় শতকরা ৩৩ ভাগ বেশি থাকলেও বছরের সর্বোচ্চ মূল্য ৬০ হাজার ডলারের তুলনায় সেটা এখনও অনেকই কম।