ওজনহীন ১১ মিনিটের জন্য খরচ দুই কোটি ৮০ লাখ ডলার

রহস্যময় এক ক্রেতা ব্লু অরিজিনের প্রথম ফ্লাইটের একটি আসনের জন্য ব্যয় করছেন দুই কোটি ৮০ লাখ ডলার। ওই ফ্লাইটে তার সফরসঙ্গী হবেন অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2021, 03:18 PM
Updated : 13 June 2021, 03:18 PM

শনিবার শেষ হওয়া নিলামে ওই আসনটি জিতে নিয়েছেন এমন একজন যার নামপরিচয় এখনও প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি। প্রা‍য় এক মাস ধরে চলা ১৪০টি দেশের লোকজনকে আকর্ষণ করা ওই নিলামের ফলাফল এক টুইটের মাধ্যমে ব্লু অরিজিন জানিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

ফ্লাইটের বাকি দুই সদস্য হলেন জেফ বেজোসের ভাই মার্ক এবং অজ্ঞাতনামা একজন নভোচারী।

প্রায় এক মাস ধরে চলা নিলামে প্রায় শেষ নাগাদ সর্বোচ্চ ডাক ছিল ৫০ লাখ ডলারের নিচে। তবে, শনিবার অনলাইন এই নিলামে দ্রুতই প্রতিদ্বন্দ্বীতা বাড়তে থাকে। প্রতিষ্ঠানটি টুইটে বলেছে, নিলাম থেকে পাওয়া অর্থ ব্লু অরিজিনের ফাউন্ডেশনে দান করা হবে। 

ফোর্বস সাময়িকীর তথ্যানুসারে জেফ বেজোসের সম্পদের মূল্য প্রায় ১৮ হাজার ৬২০ কোটি ডলার যা তাকে করে তুলেছে বিশ্বের শীর্ষ ধনীদের অন্যতম।

এর আগে জেফ বেজোস এক টুইটে বলেন, “আমার বয়স পাঁচ বছর হওয়ার পর থেকেই আমি মহাশূন্যে যাওয়ার স্বপ্ন দেখে আসছি। জুলাইয়ের ২০ তারিখে আমি সেই অভিযানে যাচ্ছি আমার ভাইয়ের সঙ্গে। শ্রেষ্ঠ বন্ধুর সঙ্গে সেরা অ্যাডেভেঞ্চারে।”

ব্লু অরিজিনের ওয়েবসাইটে পোস্ট করা তথ্যানুসারে, প্রথম মানব ফ্লাইটটিতে প্রতিষ্ঠানের ছয় আসনযুক্ত ক্যাপসুল উৎক্ষেপণ হবে ৫৯ ফুট দীর্ঘ রকেটের সাহায্যে যেটি ১১ মিনিটের মাথায় পৌঁছাবে ভূপৃষ্ঠ থেকে প্রায় একশ' কিলোমিটার উপরে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক