অনলাইনে ফিরছে ‘ফাস্টলি বিপর্যয়ে’ আক্রান্ত সাইটগুলো

বেশ কয়েকটি প্রভাবশালী সংবাদমাধ্যম ও সরকারি ওয়েবসাইট নাগালের বাইরে চলে যাওয়ার পর আবার সচল হতে শুরু করেছে। এর মধ্যে ছিল ব্রিটিশ সংবাদপত্র গার্ডিয়ান, ফিনান্সিশয়াল টাইমস, ইনডিপেন্ডেন্ট এবং মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2021, 11:04 AM
Updated : 8 June 2021, 01:23 PM

এর পাশাপাশি ব্রিটিশ সরকারি ওয়েব পোর্টাল 'গভ ডটইউকে'ও ডাউন হয়ে যাওয়ার খবর দিয়েছে বিবিসি।

আক্রান্ত ওয়েবসাইটগুলো “এরর ৫০৩, সার্ভিস আনঅ্যাভেইলেবল” বার্তা দেখিয়েছে।

প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্যানুসারে এর কারণ হিসেবে ক্লাউড সেবাদাতা প্রতিষ্ঠান "ফাস্টলি"র কোনো বিষয় থাকতে পারে বলে উল্লেখ করেছে বিবিসি। ফাস্টলিও এর কিছুক্ষণ পরেই নিজেদের কারিগরি সমস্যাই এই বিপর্যয়ের কারণ হিসেবে জানিয়েছে।

ক্লাউডভিত্তিক ফাস্টলি অনেকগুলো প্রভাবশালী ওয়েবসাইটের 'ব্যাক এন্ড' সেবা দিয়ে থাকে। সিএনএনসহ বিভিন্ন সংবাদমাধ্যম ছাড়াও এর সেবাগ্রহীতা বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে টুইচ, পিন্টারেস্ট, এইচবিও ম্যাক্স, হুলু, রেডিট, স্পটিফাইসহ বিভিন্ন অ্যাপ ও সেবাদাতা সাইট।

রেডডিট, অ্যামাজন, সিএনএন, পেপাল, স্পটিফাই এবং নিউইয়র্ক টাইমসসহ বিশাল ডেটা ট্রাফিক তৈরি করা সাইটগুলোই মূলত আক্রান্ত হয়েছে এই বিপর্যয়ে। অনলাইন সেবা বিপর্যয় ট্র্যাকিং সাইট ডাউডিটেক্টর ডটকম জানিয়েছে অনেকগুলো আক্রান্ত সাইটই কিছুক্ষণ পরেই অনলাইনে ফিরতে শুরু করে। সাইটভেদে এই সময় ছিল পাঁচ মিনিট থেকে এক ঘণ্টা পর্যন্ত।

বিশ্বের অন্যতম শীর্ষ ব্যবহৃত ক্লাউডভিত্তিক কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক প্রতিষ্ঠনটি জানিয়েছে, প্রতিষ্ঠানটি বিপর্যয়ের কারণ চিহ্নিত করতে পেরেছে এবং সমাধানও এনেছে। তবে, প্রতিষ্ঠানটি বলেছে, শুরুর দিকে সেবা পেতে গ্রাহকরা ধীরগতির অভিজ্ঞতা পেতে পারেন।

অনেক বেশি ডেটাট্রাফিক পরিচালনা করে এমন অনলাইন সেবাগুলোকে সংক্ষিপ্ততম রুট ব্যবহার করে দ্রুততম সময়ে গ্রাহক প্রান্তে ডেটা পৌঁছানোর সেবা দিয়ে থাকে ফাস্টলি।

সংবাদ সাইটগুলি সমস্যায় পড়ার সঙ্গে সঙ্গে পাঠকের কাছে খবর পৌঁছানোর জন্য নানারকম উপায় উদ্ভাবন করেছে। প্রযুক্তি ওয়েবসাইট ভার্জ গুগল ডকস ব্যবহার করে সংবাদ প্রতিবেদন প্রকাশ করেছে। অপরদিকে গার্ডিয়ান-এর যুক্তরাজ্য প্রযুক্তি সম্পাদক সমস্যা নিয়ে প্রতিবেদন প্রকাশ করার জন্য একটি টুইটার থ্রেড শুরু করেছেন।

ডাউন্ডেটেকটর ডটকমের তথ্য অনুসারে প্রায় ২১ হাজার রেডিট ব্যবহারকারী সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে সমস্যা নিয়ে অভিযোগ করেছেন। অপরদিকে অ্যামাজনে সমস্যার কথা জানিয়েছেন দুই হাজারেরও বেশি ব্যবহারকারী।