ফ্রান্সে জরিমানার পর বিজ্ঞাপনে ‘গুড বয়’ হতে রাজী গুগল

ফ্রান্স গুগলকে ২২ কোটি ইউরো জরিমানা করার পর গুগল সম্মত হয়েছে বিজ্ঞাপন বিষয়ে তার নীতিমালা ঠিক করতে। জরিমানার পরিমান নিয়েও কোনো উচ্চবাচ্য করেনি এই অনলাইন বিজ্ঞাপন জায়ান্ট।

প্রযুক্তি ডেস্ক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2021, 05:01 PM
Updated : 7 June 2021, 05:01 PM

২০১৯ সালে নিউজ কর্পোরেশন এবং ফরাসি সংবাদপত্র ল্য ফিগারোর অভিযোগের পর দেশটি এ বিষয়ে তদন্ত করে ও সিদ্ধান্তে আসে যে, ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি প্রতিদ্বন্দ্বীদের ওপর অন্যায় আচরণ করেছে এবং বিজ্ঞাপনের বেলায় বাজারে প্রভাবশালী অবস্থানে থাকার সুবিধা অন্যায়ভাবে নিয়েছে।

দেশটির প্রতিযোগিতা কর্তৃপক্ষের প্রধান ইসাবেল দ্য সিলভা বলেন, “গুগলের বিষয়ে এই সিদ্ধান্তটি তাৎপর্যপূর্ণ, কারণ, অনলাইন বিজ্ঞাপনের জন্য ব্যবহৃত জটিল অ্যালগরিদমিক প্রক্রিয়াগুলি বিবেচনায় নিয়ে এইটিই বিশ্বের মধ্যে প্রথম মামলা।”

“তদন্তে উঠে এসেছে বিজ্ঞাপন সার্ভার এবং এসএসপি (সেল-সাইড প্ল্যাটফর্ম) উভয় প্ল্যাটফর্মে প্রতিযোগীদের চেয়ে গুগল কীভাবে তার নিজস্ব পরিষেবাগুলির পক্ষে বিজ্ঞাপন সার্ভারগুলিতে তার প্রভাবশালী অবস্থানকে অন্যায়ভাবে কাজে লাগিয়েছে।”

এক ব্লগ পোস্টে গুগল ব্যাখ্যা করেছে, কীভাবে প্রতিষ্ঠানটি নিজের ‘অ্যাড ম্যানেজার’ এবং তৃতীয় পক্ষের বিজ্ঞাপন সার্ভারের মধ্যে আন্তঃব্যবহার উন্নত করে প্রকাশকদের “বর্ধিত নমনীয়তা” দেওয়ার মাধ্যমে তার বিজ্ঞাপন নীতিমালা পরিবর্তনের পরিকল্পনা করেছে।

গুগলের বিজ্ঞাপন বিভাগ অতীতেও ফরাসি নিয়ন্ত্রকদের তদন্তের মুখোমুখি হয়েছে। ২০১৯ সালে ফ্রান্স গুগলকে অস্বচ্ছ এবং অপ্রত্যাশিত বিজ্ঞাপন বিধির জন্য ১৬৭ মিলিয়ন ডলার জরিমানা করে। সে সময় কোনও ঘোষণা ছাড়াই গুগল ফরাসি একটি সংস্থার বিজ্ঞাপন অ্যাকাউন্ট স্থগিত করে দিয়েছিল।