ব্লু অরিজিনের প্রথম ফ্লাইটেই যাচ্ছেন জেফ বেজোস

অ্যামাজনের সিইও পদ ছাড়ার পর কী করবেন জেফ বেজোস? নিজের প্রকল্পগুলোয় সময় দেবেন বলে জানিয়েছেন তিনি। কিন্তু এর বাইরে সুনির্দিষ্ট কোনো কাজের কথা বলেননি আগে। এবার অন্তত একটি বিশেষ কাজের কথা বললেন তিনি। জেফ বেজোস মহাশূন্যে যাবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2021, 01:40 PM
Updated : 7 June 2021, 01:40 PM

জুলাইয়ের পাঁচ তারিখে সিইও হিসেবে শেষ কর্মদিবসের দুই সপ্তাহ বাদেই ২০ তারিখে ব্লূ অরিজিনের প্রথম মানববাহী অভিযানে সওয়ার হবেন বেজোস।

ব্লু অরিজিন বলেছে, জেফ-এর ছোট ভাই মার্ক বেজোসও যাত্রাসঙ্গী হবেন ওই ফ্লাইটে। “আমার বয়স পাঁচ বছর হওয়ার পর থেকেই আমি মহাশূন্যে যাওয়ার স্বপ্ন দেখে আসছি।” সোমবার সকালে জেফ বেজোস এক টুইটে ওই কথা বলেন। “জুলাইয়ের ২০ তারিখে আমি সেই অভিযানে যাচ্ছি আমার ভাইয়ের সঙ্গে। শ্রেষ্ঠ বন্ধুর সঙ্গে সেরা অ্যাডেভেঞ্চারে।”

যদি সব ঠিকঠাক থাকে, ১৮৭ বিলিয়ন ডলারের মালিক বেজোস হবেন মহাশূন্যে যাওয়া প্রথম কোনো শতকোটিপতি এবং তিনি মহাশূন্যে যাবেন নিজ খরচে তৈরি মহাশূন্যযানে চড়ে।

এমনকি ইলন মাস্ক, যার প্রতিষ্ঠান স্পেসএক্স পৃথিবী ঘিরে আবর্তন করে, আন্তর্জাতিক স্পেস স্টেশনে নভোচারী নিয়ে যায়, তিনিও মহাশূন্যে যাওয়ার কোনো পরিকল্পনা প্রকাশ করেননি - প্রতিবেদনে বলেছে সিএনএন। আরেক শতকোটিপতি, রিচার্ড ব্র্যানসন, যিনি ভার্জিন গ্য‍ালাকটিক প্রতিষ্ঠা করেছেন এবং রোমাঞ্চসন্ধানী ধনী পর্যটকদের মহাশূন্যের কাছাকাছি নিয়ে যাবেন, তিনিও কোনো তারিখ ঘোষণা করেননি। ইলন মাস্কের তুলনায় স্যার রিচার্ডেরই বরং এমন সফরে যাওয়ার কথা ছিল আগে, তিনি নিজে রোমাঞ্চপ্রেমী হিসেবে পরিচিত বহু আগে থেকে।

ভার্জিন গ্যালাকটিকের প্রথম অভিযানে রিচার্ড ব্র্যানসন থাকবেন বলে ঘোষণাও দিয়েছিলেন, কিন্তু সেই তারিখ ঠিক হয়নি এখনও।

ব্লু অরিজিনের প্রথম মানব ফ্লাইটটিতে প্রতিষ্ঠানের ছয় আসনযুক্ত ক্যাপসুল উৎক্ষেপণ হবে ৫৯ ফুট দীর্ঘ রকেটের সাহায্যে যেটি ১১ মিনিটের মাথায় পৌঁছাবে ভূপৃষ্ঠ থেকে প্রায় একশ' কিলোমিটার উপরে।

প্রায় ছয় বছরের নিবিড় গবেষণা আর বেশ কয়েকবার রকেট ও ক্যাপসুলের গোপন পরীক্ষার পর গত মে মাসে ব্লু অরিজিন মানববাহী অভিযানের ঘোষণা দেয়।

মানববাহী ক্যাপসুলটির নাম ব্লু অরিজিন রেখেছে নিউ শেপার্ড।

এই সফরে আসনের মূল্য সম্পর্কে কিছু বলেনি ব্লু অরিজিন। প্রতিষ্ঠানটি ঘোষণা করেছে এর মধ্যে একটি আসনের টিকেট বিক্রি হবে এক মাস দীর্ঘ নিলামের মাধ্যমে। এখন পর্যন্ত ওই আসনের জন্য ২৮ লাখ ডলার পর্যন্ত প্রস্তাব পাওয়া গেছে বলে জানিয়েছে সিএনএন।