র‌্যানসমওয়্যার অভিযোগ ঘোঁট পাকানোর পায়তারা: পুতিন

মার্কিন যুক্তরাষ্ট্রে বড় ধরনের র‌্যানসমওয়্যার আক্রমণের পেছনে রাশিয়ার হাত আছে এমন দাবিকে অবাস্তব এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আসন্ন বৈঠকের আগে “ঘোঁট পাকানোর পায়তারা" বলে অভিহিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2021, 01:37 PM
Updated : 5 June 2021, 01:37 PM

গত সপ্তাহেই মাংস প্যাকেট করা ব্রাজিলভিত্তিক প্রতিষ্ঠান জেবিএস-এর ওপর র‌্যানসমওয়্যার হামলা হয়েছে এবং এর ফলে প্রতিষ্ঠানটির মার্কিন ও অস্ট্রেলীয় কার্যক্রম থমকে যায়। জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর এটি মার্কিন যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে চালোনো বড় ধরনের তৃতীয় র‌্যানসমওয়্যার আক্রমণ ছিল বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

হোয়াইউ হাউসকে জেবিএস বলেছে, ওই আক্রমণের পেছনে রাশিয়াভিত্তিক অপরাধী সংহঠনের হাত রয়েছে।

এ মাসের ১৬ তারিখে জেনিভায় ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে জো বাইডেনের। ওই বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর র‌্যানসমওয়্যারসহ বিভিন্ন সাইবার আক্রমণ বন্ধে পুতিনকে ভূমিকা রাখার কথা বাইডেন বলবেন বলে বুধবার জানিয়েছে হোয়াইট হাউস।

মার্কিন কর্মকর্তারা বলে এসেছেন পূর্ব ইউরোপ বা রাশিয়াভিত্তিক দলগুলো সম্ভাব্য ওইসব সাইবার আক্রমণের জন্য দায়ী। তবে, ক্রেমলিন সমালোচকরা সরাসরি আঙ্গুল তুলছেন রাশিয়ার দিকে। তাদের বক্তব্য, রাশিয়ার নেতৃত্ব অবশ্যই আক্রমণগুলোর কথা জানতো এবং সম্ভবত দিকনির্দেশনাও দিয়েছে। 

তবে, সম্প্রতি সেইন্ট পিটার্সবার্গ ইকোনমিক ফোরামে কথা বলার সময় রাষ্ট্রীয় ‘টিভি চ্যানেল ওয়ানে’ ভ্লাদিমির পুতিন বলেন, রাষ্ট্র হিসেবে রাশিয়ার জড়িত থাকার বিষয়টি “অবাস্তব”।

“এটা স্রেফ মুর্খামী, কৌতুককর” পুতিন বলেন, “এর জন্য রাশিয়াকে দায়ী করা অবাস্তব।”

পুতিন আরও যোগ করেন, মার্কিন যুক্তরাষ্ট্রেই কিছু মানুষ এই ধরনের দাবির সারবস্তু নিয়ে প্রশ্ন তোলায় তিনি আস্বস্ত বোধ করছেন যে, তার আসলেই সমস্যার মূলে যেতে আগ্রহী।

“কপাল ভালো যে ওখানে কিছু মানুষ আছেন যারা প্রশ্নগুলো তাদেরকেই করছেন যারা এ বিষয়টা নিয়ে নতুন করে ঘোঁট পাকাতে চাইছেন।”

জো বাইডেনকে একজন ঝানু রাজনীতিবিদ হিসেবে প্রশংসা করে পুতিন বলেন, জেনিভায় বৈঠকটি ইতিবাচক পরিবেশেই আয়োজিত হবে। তবে, তিনি গুরুত্বপূর্ণ কোনো সম্ভাব্য অর্জন নিয়ে নির্দিষ্ট করে কিছু বলেননি।