আসছে ‘টুইটার ব্লু’: গ্রাহক ফি’র বিনিময়ে বাড়তি সুবিধা

অ্যাপ স্টোরে নতুন সাবস্ক্রিপশন পরিষেবা তালিকাভুক্ত করেছে টুইটার। সোশাল মিডিয়া জায়ান্ট প্রতিষ্ঠানটি কিছুদিনের মধ্যেই সম্ভবত এটি পরীক্ষামূলকভাবে চালু করার প্রস্তুতি নিচ্ছে-- এ থেকে এমন ইঙ্গিতই মিলছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2021, 03:55 PM
Updated : 28 May 2021, 03:55 PM

‘টুইটার ব্লু’ নামের ওই পরিষেবাকে অ্যাপ স্টোরে ‘ইন-অ্যাপ’ ক্রয় হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে। এর দাম যুক্তরাজ্যে ২.৪৯ পাউন্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ২.৯৯ ডলার।

টুইটার এ বিষয়ে কোনো বিস্তারিত তথ্য দেয়নি। এই সেবাটি প্রাহককে টুইট “আনডু” করার সুযোগ দেবে কি না,  প্রতিষ্ঠানটি এ বিষয়ে কোনো কথা বলতে রাজী হয়নি।

টুইটার এর আগে জানিয়েছিল, প্রতিষ্ঠানটি আর্থিক ফি দেওয়া গ্রাহকদের জন্য বিশেষ সুবিধাদি নিয়ে কাজ করছে।

বিশেষ এই সেবা সম্পর্কে টুইটার বিবিসিকে কোনো সরাসরি মন্তব্য না করলেও মনে করিয়ে দিয়েছে যে, প্রতিষ্ঠানটি এর আগে তার আয়ের উৎসে বৈচিত্র্য আনার পরিকল্পনা ঘোষণা করেছিল।

‘টুইটার ব্লু’ এখন অ্যাপ স্টোরে তালিকাভুক্ত হলেও এটি এখনও ব্যবহারকারীদের জন্য পুরোপুরি প্রস্তুত নয়। নতুন এই সাবস্ক্রিপশন পরিষেবার পরীক্ষামূলক অফার শীঘ্রই আসছে বলে অনুমান উঠে এসেছে বিবিসির প্রতিবেদনে, যদিও এটি প্রথম কোন দেশে আসবে সেটি স্পষ্ট নয়।

প্রযুক্তি ব্লগার জেন মানচুন ওয়াং দাবি করছেন তিনি সেবাটির প্রথম অর্থ প্রদানকারী প্রাহক। তিনি বলছেন, এই সেবার আওতায় “আনডু টুইট” ফিচার এবং দীর্ঘ টুইট থ্রেড পড়ার বিষয়টি সহজ করার জন্য একটি “রিডার মোড” পেয়েছেন তিনি। তবে টুইটার তার দাবি নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে।

সোশাল মিডিয়া প্রতিষ্ঠানটি বিবিসিকে বলেছে, "রাজস্বের ধারাবাহিকতার স্থায়িত্ব" কোম্পানির মূল লক্ষ্য। প্রতিষ্ঠানটি বিজ্ঞাপনের বাইরে আরও নতুন ধরনের আয়ের উৎস নিয়ে এ বছরই পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে।

এই পরিকল্পনার মধ্যে সদস্য ফি এবং ব্যক্তি এবং ব্যবসায়ীক অ্যাকাউন্টে বিশেষ সুবিধা যোগ করার বিষয়ও অন্তর্ভুক্ত থাকতে পারে।

মোট কথা, টুইটার বিজ্ঞাপন ও অন্যান্য মাধ্যেমে আয়ের আওতা বাড়ানোর দিকে মন দিচ্ছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক