ফিলিস্তিনিরা ফেইসবুকের ওপর রাগ ঝাড়ছেন রেটিং কমিয়ে

অতীতে বিভিন্ন প্রাতিষ্ঠানিক নীতির বিরোধিতা করতে অ্যাপ রেটিংস কমিয়ে দিতো ব্যবহারকারীরা। এবারও তার ব্যতিক্রম হয়নি। সক্রিয় ফিলিস্তিন সমর্থকরা ফেইসবুকের বিরুদ্ধে মাঠে নেমেছে এবং অ্যাপলের অ্যাপ স্টোর ও গুগলের প্লে স্টোরে অ্যাপটির রেটিং কমিয়ে ফেলছে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2021, 05:21 PM
Updated : 24 May 2021, 05:21 PM

এরই মধ্যে “লাখো” এক তারা রিভিউ এসেছে ফেইসবুকের নামে। অংশগ্রহণকারীদের অনেকেই ফেইসবুকের বিরুদ্ধে অভিযোগ তুলছেন, ইসরায়েলের বর্তমান আগ্রাসনের বিরুদ্ধে ফিলিস্তিনীদের সামাজিক মাধ্যমে সরব হতে দিচ্ছে না সাইটটি।

ফেইসবুক প্রো-ফিলিস্তিন সমর্থকদের প্রচারণাকে খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছে বলে উঠে এসেছে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি’র প্রতিবেদনে। এটি ‘সিভিয়ারিটি ১’ সমস্যা হিসেবে চিহ্নিত করেছে সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি। ফেইসবুকের এক প্রকৌশলী কয়েকবার জানিয়েছেন, ব্যবহারকারীদের মনে হয়েছে তাদের “সেন্সর” করা হচ্ছে, না হয় দমিয়ে রাখা হচ্ছে।

স্টোর পরিচালকরা ব্যাপারটিতে কোনো হস্তক্ষেপ করছেন না। এক ফেইসবুক কর্মী দাবি করেছেন, অ্যাপল ফেইসবুকের এক তারকা রিভিউ সরাতে রাজি হয়নি। ‍গুগল কী উত্তর দিয়েছে, সে ব্যাপারে কোনো কিছু জানা যায়নি।

সেন্সর করার অভিযোগও অস্বীকার করেছে ফেইসবুক, প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের নীতিতে সব বিশ্বাস নির্বিশেষে “সবার কথা বলার” জায়গা রয়েছে।

ফেইসবুকের একটি টিম গভীরভাবে ইসরায়েল-ফিলিস্তিন পরিস্থিতিতে নজর রাখছে বলেও উল্লেখ করেছেন ফেইসবুক মুখপাত্র। তিনি আরও জানান, টিমটি একই সঙ্গে ক্ষতিকর কনটেন্ট নামাচ্ছে এবং ভুল ঠিক করছে।