হ্যাকিং: এয়ার ইন্ডিয়ার ৪৫ লাখ যাত্রীর তথ্য বেহাত

সাইবার আক্রমণের শিকার হয়ে ভারতের এয়ার ইন্ডিয়ার ডেটা বেহাত হয়েছে। আকাশপথে যাত্রী বহনে ভারতের এই জাতীয় সংস্থার প্রায় ৪৫ লাখ যাত্রীর তথ্য এতে আক্রান্ত হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2021, 12:41 PM
Updated : 24 May 2021, 12:41 PM

প্রতিষ্ঠানটি ফেব্রুয়ারি মাসে প্রথমবার ঘটনাটি সম্পর্কে জানায়। খোয়া যাওয়া তথ্যের মধ্যে রয়েছে পাসপোর্ট এবং টিকেটের তথ্য, এমনকি ক্রেডিট কার্ডের তথ্যও। তবে, এয়ার ইন্ডিয়া বলছে, ক্রেডিট কার্ডের নিরাপত্তামূলক তথ্য, যেমন, সিভিভি বা সিভিসি নাম্বার খোয়া যায়নি।

এই আক্রমণের পেছনে কারা আছে তা এখনো জানা সম্ভব হয়নি বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

স্টার অ্যালায়েন্সের সদস্য এই এয়ারলাইন কর্তৃপক্ষ জানিয়েছে, তথ্য বেহাতের ঘটনা ২০১১ সালের ২৬ অগাস্ট থেকে ২০২১ সালের ২০ ফেব্রুয়ারি তারিখের মধ্যে ঘটেছে।

প্রতিষ্ঠানটি তার সকল যাত্রীকে এয়ার ইন্ডিয়ার ওয়েবসাইটের মাধ্যমে তৈরি করা যাবতীয় অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলে ফেলতে বলেছে। প্রতিষ্ঠানটি বলছে, আর কোনো অনুনোমোদিত কার্যাবলী তাদের চোখে পড়েনি।

গেল বছরই ব্রিটিশ এয়ারওয়েইজকে দুই কোটি ৬০ লাখ ডলার জরিমানা করেছে যুক্তরাজ্যের কর্তৃপক্ষ। ওই ঘটনায় প্রায় চার লাখ গ্রাহকের ব্যত্তিগত ও ক্রেডিট কার্ড তথ্য বেহাত হয়। একই বছর আরেক সাইবার আক্রমণে প্রায় ৯০ লাখ ইজি জেট ক্রেতার ইমেইল ঠিকানা এবং ভ্রমণের বিস্তারিত তথ্য বেহাত হয়।