মুক্তিপণ দিয়েই অনলাইনে ফিরছে কলোনিয়াল পাইপলাইন

সাইবার হামলায় আক্রান্ত কলোনিয়াল পাইপলাইন সম্প্রতি হ্যাকার দল ‘ডার্কসাইড’কে প্রায় ৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়েছে। কলোনিয়াল মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান জ্বালানি সরবরাহ ব্যবস্থা পরিচালনা করে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2021, 10:54 AM
Updated : 15 May 2021, 10:54 AM

কলোনিয়াল পাইপলাইন সপ্তাহান্তে র‌্যানসমওয়্যার সাইবার আক্রমণের শিকার হয় এবং পাঁচ দিনের জন্য তার পরিষেবা বন্ধ করে দেয়, যার ফলে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে সরবরাহে সঙ্কট দেখা দেয়।

সিএনএন, নিউ ইয়র্ক টাইমস, ব্লুমবার্গ এবং ওয়াল স্ট্রিট জার্নালসহ বিভিন্ন সংবাদমাধ্যম মুক্তিপণ দেওয়ার বিষয়টি নিজ নিজ সূত্র উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করেছে।

কলোনিয়াল বৃহস্পতিবার জানায়, তারা এই বিষয়ে কোনও মন্তব্য করবে না।

এদিকে, শুক্রবার জাপানি ভোক্তা প্রযুক্তিপণ্য জায়ান্ট তোশিবা জানিয়েছে, ফ্রান্সে তাদের ইউরোপীয় বিভাগ একই হ্যাকার দলের আক্রমণের শিকার হয়েছে।

দামের প্রভাব

সাইবার হামলার পর কলোনিয়াল বুধবার সন্ধ্যা নাগাদ কার্যক্রম ফের শুরু করার ঘোষণা দেয়। তবে, প্রতিষ্ঠানটি একইসঙ্গে সতর্ক করে দেয় যে, ডেলিভারি সরবরাহ পুরোপুরি স্বাভাবিক হতে বেশ কয়েক দিন সময় লাগতে পারে।

প্রায় নয় হাজার কিলোমিটার দীর্ঘ পাইপলাইনটি মার্কিন পূর্ব উপকূলে সাধারণত দিনে ২৫ লাখ ব্যারেল জ্বালানী তেল বহন করে।

এই সরবরাহ সেবা বন্ধের ফলে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ডিজেল, পেট্রোল এবং জেট ফিউয়েল সরবরাহ সঙ্কুচিত হয়েছে, দাম বাড়ছে এবং বেশ কয়েকটি রাজ্য জরুরী অবস্থা ঘোষণা করেছে।

জ্বালানী তেলের দাম বাড়ার ফলে লিটার প্রতি তেলের দাম প্রায় ৮০ সেন্ট হয়েছে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৫ টাকা) যেটি ২০১৪ সালের পর সর্বোচ্চ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার আশ্বস্ত করেছেন যে এই সপ্তাহের শেষ নাগাদ জ্বালানি সরবরাহ স্বাভাবিক হবে। তিনি যখন এই আশা প্রকাশ করছিলেন ততক্ষণে দক্ষিণ-পূর্ব অঞ্চল জুড়ে অনেক ফিলিং স্টেশনেই তেল শেষ হয়ে গেছে।

কলোনিয়াল প্রাথমিকভাবে বলেছিল তারা হ্যাকারদের দাবি করা মুক্তিপণ দেবে না।

তোশিবা সাইবার আক্রমণ

তোশিবার মালিকানাধীন 'তোশিবা টেক ফ্রান্স ইমেজিং সিস্টেম' জানিয়েছে, প্রতিষ্ঠানটি ডার্কসাইডের একই ধরনের সাইবার আক্রমণের শিকার হয়েছে ৪ মে।

স্বস্তির বিষয় হলো, কোনো গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস হয়নি এবং ঘটনার সময় কেবল সামান্যই কাজের তথ্য বেহাত হয়েছে বলে তোশিবা জানিয়েছে।

হামলা টের পাওয়া মাত্রই প্রতিষ্ঠানটি সুরক্ষামূলক ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে।

মহামারীর মধ্যে র‌্যানসমওয়্যার আক্রমণ বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট বাইডেন দেশটির সাইবার প্রতিরক্ষা উন্নত করার জন্য এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন।

সপ্তাহের শুরুতেই তিনি বলেন, যদিও ওই হামলায় ক্রেমলিন জড়িত থাকার কোনো প্রমাণ মেলেনি, তবে নিশ্চিত হওয়া গেছে যে ডার্কসাইড গ্যাংয়ের অবস্থান রাশিয়ায়।

আরও খবর: