পরীক্ষামূলক অ্যান্ড্রয়েড অ্যাপ আনলো ক্লাবহাউস

গুগলের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য পরীক্ষামূলক একটি সংস্করণ নিয়ে এসেছে লাইভ অডিও অ্যাপ ক্লাবহাউস। এতোদিন শুধু আইওএস প্ল্যাটফর্মে ছিল অ্যাপটি। এখন নিজেদের বাজার আরও বাড়াতে চাইছে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2021, 09:59 AM
Updated : 10 May 2021, 09:59 AM

যুক্তরাষ্ট্রে রোববার থেকে ব্যবহারকারীরা ক্লাবহাউসের পরীক্ষামূলক অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারের সুযোগ পাবেন বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

এতোদিন ক্লাবহাউস প্রবেশাধিকার শুধু অ্যাপল ডিভাইস ব্যবহারকারীদের জন্য ছিল। শুধু তা-ই নয়, ‘ইনভাইট’ বা ‘আমন্ত্রণ পেতে হতো অ্যাপটি ব্যবহারের জন্য। অনলাইন বাজারে বিক্রিও হয়েছে প্ল্যাটফর্মটির আমন্ত্রণ।

এ বছরের শুরুর দিকে অনেকটা হঠাৎ করেই জনপ্রিয় হয়ে উঠে এটি। মার্কিন ধনকুবের ইলন মাস্ক ও অন্যান্য তারকারা প্ল্যাটফর্মটিতে অডিও চ্যাটে অংশ নেওয়ার পর থেকেই এটি সবার মনোযোগের কেন্দ্রবিন্দুতে চলে আসে। এরই মধ্যে টুইটার, ফেইসবুক, রেডিট এর মতো প্ল্যাটফর্মগুলো ক্লাবহাউসের মতো অডিওনির্ভর সেবা নিয়ে আসার জন্য কাজ করছে।

সম্প্রতি অবশ্য ক্লাবহাউসের ডাউলোডের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে গেছে। সেন্সর টাওয়ারের তথ্য বলছে, ফেব্রুয়ারিতে সর্বোচ্চ ৯৬ লাখ ডাউনলোড হয়েছে অ্যাপটির। এরপর মার্চে এসে ডাউনলোড কমে ২৭ লাখে দাঁড়িয়েছে। এপ্রিলে এসে ডাউনলোড হয়েছে নয় লাখ বার।