এসএনএল: মাস্ক জানালেন তার অ্যাসপারগার্স আছে

প্রথমবারের মতো ইলন মাস্ক জানালেন যে, তার আসপারগার্স সিন্ড্রোম রয়েছে। মার্কিন টেলিভিশন জগতে দীর্ঘদিনের জনপ্রিয় কমেডি স্কেচ শো 'স্যাটারডে নাইট লাইভে' অতিথি উপস্থাপক হিসেবে কথা বলার সময় সম্ভবত প্রথমবারের মতো তথ্যটি প্রকাশ করলেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2021, 05:41 PM
Updated : 9 May 2021, 05:41 PM

জনপ্রিয় এই শো সংক্ষেপে এসএনএল নামে পরিচিত।

অনুষ্ঠানের শুরুতেই ৪৯ বছর বয়সী মাস্ক তার মনোলগ বা একক আলাচারিতায় বলেন, তিনি "আসপারগার্স আছে এমন প্রথম ব্যক্তি" যিনি দীর্ঘদিন ধরে চলা এই অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন। দর্শকরা উল্লাস আর করতালির মধ্যে তার ওই তথ্যের প্রত্যুত্তর দেন বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

আসপারগার্স সিনড্রোম আছে এমন লোকজন তাদের চারপাশের পরিবেশকে অন্য মানুষের তুলানায় আলাদাভাবে দেখেন।

মার্কিন শীর্ষ কমেডিয়ানদের একটি বড় অংশ তাদের ক্যারিয়ারের কোনো না কোনো সময় এই অনুষ্ঠানের সঙ্গে যুক্ত থেকেছেন। রেওয়াজ অনুসারে বিভিন্ন সময় অন্যান্য ক্ষেত্রে খ্যাতিমানরাও এতে এসেছেন অতিথি হিসেবে। এর মধ্যে রয়েছে অ্যাডেল, ক্রিস রক, রিঙ্গো স্টার এবং উইল ফ্যারেল।

"আমি যেভাবে কথা বলি তার মধ্যে সবসময় যথেষ্ট স্বর বৈচিত্র্য থাকে না ... আমাকে বলা হয়েছে, এটাই না কি দুর্দান্ত কৌতুক তৈরি করে"। তিনি এরপর যোগ করেন, "আমি আসলে আজ রাতে এসএনএল উপস্থাপন করা আসপারগার্স আছে এমন প্রথম ব্যক্তি হিসাবে ইতিহাস তৈরি করছি।"

সোশাল মিডিয়ায় কিছু লোক অবশ্য তার ওই দাবি নিয়ে প্রশ্ন তুলেছে। তারা বলছেন, কৌতুকাভিনেতা ড্যান আইক্রোইড, যিনি ট্যুরেট এবং আসপারগার্স সিন্ড্রোম নিয়ে তার অভিজ্ঞতা প্রকাশ্যেই বর্ণনা করেছেন, তিনি এর আগে এসএনএল উপস্থাপনা করেছেন।

টুইটারে পাঁচ কোটি ৩০ লাখ অনুসারিসম্পন্ন অ্যাকাউন্টের মালিক মাস্কের টুইট নিয়ে অতীতে সমালোচনা হয়েছে একাধিকবার। এমনকি সে সব নিয়ে আদালত পর্যন্ত যেতে হয়েছে তাকে। কাজেই সামাজিক মাধ্যম ব্যবহার নিয়ে তিনি রসিকতা করবেন এটা অনেকটাই অনুমান করা গেছে।

“দেখুন, আমি জানি আমি মাঝে মাঝে উদ্ভট কথা বলি বা পোস্ট করি, কিন্তু আমার মাথা আসলে এভাবেই কাজ করে।”

“যারা এসবে অসন্তুষ্ট হয়েছেন, আমি শুধু তাদের বলতে চাই যে, আমি বৈদ্যুতিক গাড়ির নবজন্ম দিয়েছি এবং আমি রকেটে করে মঙ্গলে মানুষ পাঠাচ্ছি। আপনারা কী ভেবেছিলেন, আমি 'চিল' করার মতো সাধারণ ‘ড্যুড’ হবো?”

এই বিলিওনেয়ার তার প্রথম সন্তানের নাম নিয়েও রসিকতা করেন। গত বছরই জন্ম নেয় তার প্রথম সন্তান ‘X Æ A-12’। মি. মাস্ক বলেন, “এর উচ্চারণ হচ্ছে, কিবোর্ডের ওপর দিয়ে বিড়াল হেঁটে গেছে।”

মার্কিন টিভি নেটওয়ার্ক এনবিসি অনুষ্ঠানটি ইউটিউবেও সরাসরি সম্প্রচার করে যেটি গেটা বিশ্বে একশ’র বেশি দেশে দর্শকরা দেখেছেন।