উইন্ডোজ ১০এক্স থেকে হাত গুটিয়েছে মাইক্রোসফট

কথা ছিল, এক পর্যায়ে গিয়ে ক্রোমওএসের সঙ্গে পাল্লা দেবে উইন্ডোজ ১০এক্স। কিন্তু খবর এসেছে উইন্ডোজ ১০এক্স-এর কাজ বন্ধ করে দিয়েছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2021, 09:12 AM
Updated : 8 May 2021, 09:12 AM

সফটওয়্যার জায়ান্ট এ প্রতিষ্ঠানটি ২০১৯ সালের শরতে উইন্ডোজ ১০এক্স নিয়ে বিস্তারিত জানিয়েছিল। মহামারীর আগে ওই আয়োজনই ছিল দর্শকের শারীরিক উপস্থিতিতে মাইক্রোসফটের শেষ অনুষ্ঠান। সারফেস ডুয়ো এবং সারফেস নিও আনার পাশাপাশি প্রতিষ্ঠানটি জানিয়েছিল, তাদেরকে নতুন দিকে নিয়ে যাবে অপারেটিং সিস্টেমটি।

উইন্ডোজ ১০এক্স দুই পর্দার ডিভাইসের জন্য আরও আধুনিক এবং হালকা একটি সংস্করণ হবে বলেও জানিয়েছিল তারা।

পরে বিলম্বের মুখে পড়ে ওএস-এর কাজ। এর মধ্যে মাইক্রোসফটও নিজেদের মনোযোগ দুই পর্দার ডিভাইস থেকে এক পর্দার ডিভাইসের দিকে নিয়ে এসেছে।

প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জের প্রতিবেদনে উঠে এসেছে, এ বছর আসছে না উইন্ডোজ১০এক্স, হয়তো আর আসবেই না। এর বদলে অপারেটিং সিস্টেমটির জন্য তৈরি করা ফিচারগুলো মূল উইন্ডোজ ১০-এ দিয়ে দেওয়ার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে ‘ইউজার ইন্টারফেইস’ এবং ‘অ্যাপ কন্টেইনার’ থাকতে পারে।

মাইক্রোসফট উইন্ডোজ ১০এক্স এর বর্তমান অবস্থার ব্যাপারে মন্তব্য করতে রাজি হয়নি।

প্রতিষ্ঠানটির এ সিদ্ধান্ত নেওয়ার পেছনে অবশ্য কারণও রয়েছে। যাদেরকে মাইক্রোসফট অপারেটিং সিস্টেমটি ব্যবহার করতে দিয়েছিল, তাদের অধিকাংশেই ফিচার দেখে খুশি হলেও দৈনন্দিন ব্যবহার থেকে সম্পূর্ণ ভিন্ন অপারেটিং সিস্টেম ব্যবহারের বিষয়টি নিয়ে আগ্রহী ছিলেন না। এ ছাড়াও মহামারী কম্পিউটিংয়ের চালচিত্রই পরিবর্তন করে দিয়েছে।

মহামারীর মধ্যেও ২০২০ সালে প্রচুর পিসি বিক্রি হয়েছে। হিসেবে এক দশকের মধ্যে গত বছর সবচেয়ে ভালো সময় পার করেছে পিসি বাজার। মাইক্রোসফটের তথ্য অনুসারে, বর্তমানে একশ’ ৩০ কোটি সক্রিয় উইন্ডোজ ডিভাইস রয়েছে তাদের।