মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে নতুন ফিচার আনছে ফেইসবুক

মেসেজিং অ্যাপ সুটে নতুন নতুন ফিচার আনছে ফেইসবুক। এরকমই এক ফিচারের মাধ্যমে- সম্প্রতি যে ব্যক্তিকে মেসেজ পাঠানো হয়েছে, তিনি পরে আর ওই ডিএম দেখেছেন কি না তা শুধু নিজের ইনস্টাগ্রাম ইনবক্সের দিকে তাকালেই জানা যাবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2021, 11:14 AM
Updated : 7 May 2021, 11:14 AM

মেসেঞ্জারেও কার্যকরী একটি ফিচার আসছে। একবার সোয়াইপ করেই যাতে পুরোনো আলাপচারিতা আর্কাইভ করে রাখা যায়, সে ব্যবস্থা করে দিচ্ছে ফেইসবুক। এ ছাড়াও চ্যাটিং উইন্ডোতে থাকা পুরোনো কোনো কিছু আর সার্চ অপশনের সাহায্যে খুঁজতে হবে না। প্রোফাইল ছবিতে ক্লিক করেই এক মেনু আইটেমের সাহায্যে খুঁজে বের করা যাবে।

ক্লাবহাউস আসার পর থেকেই অডিও সংশ্লিষ্ট ফিচারের আগ্রহী হয়ে উঠেছে ফেইসবুক। এবারের নতুন ফিচারেও সে আগ্রহের ছাপ রয়েছে। মেসেঞ্জারে কোনো বন্ধুকে বার্তা পাঠানোর সময় আর রেকর্ড বাটন চাপতে হবে না, শুধু মাইক চাপলেই চলবে। ইনস্টাগ্রামেও ফিচারটি আসছে বলে জানিয়েছে ফেইসবুক।

অন্যদিকে, ইনস্টাগ্রামের আইওএস অ্যাপ ব্যবহারকারীরা এখন নিজস্ব ছবি বা ক্লিপ দিয়ে কোনো ছবি বা ভিডিওতে জবাব দিতে পারবেন। আগামীতে অ্যান্ড্রয়েডেও আসবে সুবিধাটি।

এগুলো ছাড়াও মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে নতুন দুটি চ্যাট থিম এসেছে। একটি স্টার ওয়ার্স ভক্তদের জন্য, অন্যটি নেটফ্লিক্সের সেলেন কেইন্টানিলা বায়োপিকের সঙ্গে সম্পৃক্ত। দুটিতেই ‘লাইট’ এবং ‘ডার্ক’ মোড রয়েছে। সেটিংসে গিয়ে এটি বদলে নেওয়া যাবে।