ব্রাজিলে ফের লেনদেন সেবা শুরু করেছে হোয়াটসঅ্যাপ

ব্রাজিলে ফের অর্থ লেনদেন সেবা শুরু করেছে ফেইসবুকের মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ। সম্প্রতি এক ভিডিওতে এ ব্যাপারে জানিয়েছেন মার্ক জাকারবার্গ। প্রায় এক বছর আগে সেবাটি বন্ধ করে দিয়েছিল দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2021, 07:04 PM
Updated : 5 May 2021, 07:04 PM

হোয়াটসঅ্যাপ অর্থ লেনদেন সেবা শুরু হওয়া দ্বিতীয় দেশ ব্রাজিল। এর আগে ভারতে অর্থ লেনদেন সেবাটি নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের প্রায় ৪০ কোটি ভারতীয় ব্যবহারকারী রয়েছেন, নভেম্বরেই ভারতে অনুমোদন পেয়েছে সেবাটি।

ডেবিট বা প্রি-পেইড কার্ড নাম্বার ব্যবহার করে হোয়াটসঅ্যাপের ১২ কোটি ব্রাজিলিয়ান ব্যবহারকারীরা নিজেদের মধ্যে পাঁচ হাজার রিয়াল পর্যন্ত প্রতি মাসে লেনদেন করতে পারবেন। প্রাথমিকভাবে প্রক্রিয়াটি লেনদেনকে এক দিনে এক হাজার রিয়াল পার করতে দেবে না বা একদিনে ২০টি লেনদেনের বেশি করতে দেবে না।

ধাপে ধাপে ব্রাজিলে নতুন ফিচারটি আসবে, - হোয়াটসঅ্যাপের প্রধান পরিচালন কর্মকর্তা ম্যাথিউ ইডেমা এক সাক্ষাৎকারে জানিয়েছেন এ কথা। মঙ্গলবার থেকেই সীমিত ও অনির্দিষ্টসংখ্যক ব্যবহারকারী নিজেদের অ্যাপে লেনদেন টুল পাবেন। সেটি দিয়ে নতুন ব্যবহারকারীদের আমন্ত্রণ জানাতে পারবেন তারা।

গত বছরের জুনে হোয়াটসঅ্যাপ নিজেদের লেনদেন সেবা নিয়ে হাজির হয় ব্রাজিলে। কিন্তু কয়েকদিন পরেই সেবাটি বন্ধ করে দেয় দেশটির কেন্দ্রীয় ব্যাংক। তাদের অভিযোগ ছিল, প্রতিযোগিতা, যথার্থতা এবং ডেটা গোপনতার শর্তে দেশটির বিদ্যমান লেনদেন প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্থ করতে পারে হোয়াটসঅ্যাপ।

প্রস্তাবিত লেনদেন নেটওয়ার্ক পর্যালোচনার পাশাপাশি ব্রাজিলে ফেইসবুককে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে তালিকাভুক্ত হতে অনুরোধ করে দেশটির আর্থিক কর্তৃপক্ষ। ফলে জন্ম হয় সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটির নতুন বিভাগ ‘ফেইসবুক প্যাগামেন্টস ডো ব্রাজিল’। নতুন এ বিভাগটি দেশটির কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালার অধীনে থাকবে।

কেন্দ্রীয় ব্যাংক এখনও ব্যবসায়ীদের সঙ্গে লেনদেনে সাড়া দেয়নি, এটি ‘পেইড সেবা’ হবে বলে আশা করা হচ্ছে, হোয়াটসঅ্যাপে নতুন ধারার আয় যোগ হচ্ছে।