আদালত: অন্য বিক্রেতার পণ্য সুরক্ষার দায়ও অ্যামাজনের

অ্যামাজন নিজে সরাসরি যে পণ্য বিক্রি করে, শুধু সেটির সুরক্ষার ব্যাপারে দায় নেয়। তৃতীয় পক্ষের কোনো পণ্যের বেলায় সুরক্ষার দায় নেয় না প্রতিষ্ঠানটি। কিন্তু ক্যালিফোর্নিয়ার এক আদালত এটি মানতে নারাজ। বিচারকরা রায় দিয়েছেন, অ্যামাজনের দায় নিতে হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2021, 01:06 PM
Updated : 3 May 2021, 01:06 PM

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এক আপিল আদালত সম্প্রতি এ রায় দিয়েছে। অ্যামাজনের মার্কেটপ্লেসের মাধ্যমে বিক্রি হওয়া সব তৃতীয় পক্ষীয় পণ্যের সুরক্ষার জন্যও অ্যামাজনকে দায় নিতে হবে বলে আদালতের রায়ের খবর জানিয়েছে লস এঞ্জেলস টাইমস।

মামলা চলাকালে অ্যামাজন অবশ্য পাল্টা যুক্তি দিয়েছিল যে তারা শুধু ক্রেতা ও বিক্রেতার মধ্যে সংযোগ ঘটাচ্ছে। কিন্তু বিচারকরা বলছেন, বিতরণের “প্রত্যক্ষ লিংক” হিসেবে কাজ করছে অ্যামাজন, এটি তাদেরকে দায়বদ্ধ করছে।

মূল মামলাটি ২০১৫ সালের। অ্যামাজন প্ল্যাটফর্মে বিক্রি হওয়া হোভারবোর্ডে আগুন ধরে যাওয়ার ঘটনা নিয়ে মামলাটি হয়েছিল। প্রাথমিক রায় অ্যামাজনের পক্ষে এসেছিল। বিচারক প্রতিষ্ঠানটির যুক্তি মেনে নিয়েছিলেন যে তারা বিক্রিতে অংশ নেওয়ার বদলে শুধু বিক্রেতার পণ্যের প্রচারণা চালাচ্ছে।

টাইমসকে দেওয়া এক বিবৃতিতে অ্যামাজন জানিয়েছিল, পণ্য সুরক্ষায় তারা “প্রচুর বিনিয়োগ” করে। বিক্রেতা এবং পণ্যে নজর রাখা হয়। সমস্যা দেখা দিচ্ছে কি না তা জানতে স্টোরেও নজর রাখে অ্যামাজন।

সাম্প্রতিক আপিল আদালতের রায় প্রশ্নে কোনো মন্তব্য করতে রাজি হয়নি অনলাইন রিটেইল জায়ান্ট এ প্রতিষ্ঠানটি। এমনকি এ রায়কে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানাবে কি না সে ব্যাপারেও কিছু বলেনি তারা।

এ রায় বহাল থাকলে অ্যামাজন নীতি পরিবর্তনে বাধ্য হতে পারে। তাদেরকে হয়তো বিক্রেতাদের বাছাই প্রক্রিয়া আরও উন্নত করতে এবং সুরক্ষা সমস্যার দায় নিতে হতে পারে, এমনকি মামলার দায়ও নিতে হতে পারে। পরবর্তীতে হয়তো অন্যান্য ই-কমার্স সাইটগুলোকেও এ নিয়ম মেনে চলতে হবে।