আর্থিক সেবা ঢেলে সাজাও: দেশি প্রযুক্তি জায়ান্টদেরকে চীন

চীনা নিয়ন্ত্রকরা দেশটির ডজনখানেকেরও বেশি প্রযুক্তি কোম্পানিকে তাদের আর্থিক ইউনিটের সবচেয়ে “উল্লেখযোগ্য সমস্যা” সমাধানের নির্দেশ দিয়েছে। এর মাধ্যমে দেশটি এই খাতে শুরু করা ঐতিহাসিক অভিযানের আওতা বাড়ালো যা এরইমধ্যে দেশের কিছু শীর্ষ প্রতিষ্ঠানকে আঘাত করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2021, 02:08 PM
Updated : 2 May 2021, 02:08 PM

বৃহস্পতিবার টেনসেন্ট, জেডি ডটকম, বাইটডান্স, মেইতুয়ান এবং দিদি ছুশিংসহ ১৩টি কোম্পানিকে পিপলস ব্যাংক অফ চায়না আলোচনার জন্য ডেকে পাঠায় বলে জানিয়েছে সিএনএন। এই আলোচনায় চায়না ব্যাংকিং রেগুলেটরি কমিশন, চায়না সিকিউরিটিজ রেগুলেটরি কমিশন এবং স্টেট অ্যাডমিনিস্ট্রেশন অফ ফরেন এক্সচেঞ্জও উপস্থিত ছিল।

দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, আলোচনার বিষয় ছিল প্র‌ভাবশালী "ইন্টারনেট কোম্পানিগুলোর বর্তমান আর্থিক ব্যবসায় প্রচলিত সমস্যা"। চীন সরকার দেশটির প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে তাদের আর্থিক লেনদেন সেবাগুলোকে নিজে দেশের ব্যাংকিং আইনে ও রেওয়াজের সঙ্গে সমন্ময় করার উদ্যোগ নিয়েছে। এই তলব সেই উদ্যোগেরই অংশ।

নিয়ন্ত্রক সংস্থাগুলো প্রতিষ্ঠানগুলোকে সাতটি শর্ত দিয়েছে। এর মধ্যে ছিল, "সমস্ত আর্থিক ক্রিয়াকলাপ আর্থিক আইনের আওতায় আনতে হবে, এবং আর্থিক ব্যবসাগুলি পরিচালনা করার জন্য লাইসেন্স দিতে হবে"। কেন্দ্রীয় ব্যাংক আরও যোগ করেছে, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলি যেভাবে তাদের আর্থিক ইউনিট পরিচালনা করে তা আরও "মানসম্মত" হওয়া উচিত, এবং কিছু ক্ষেত্রে তাদের আর্থিক হোল্ডিং প্রতিষ্ঠানের লাইসেন্স নিয়ে কাজ করতে হবে।

এই মাসের শুরুতে চীনা নিয়ন্ত্রকরা আলিবাবা'র মালিক প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের উপর একই ধরনের বিধিনিষেধ আরোপ করে। অসম্ভব জনপ্রিয় আলিপে অ্যাপের মালিক অ্যান্টকে কর্তৃপক্ষ তার কার্যক্রম ঢেলে সাজানোর সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের তত্ত্বাবধানে একটি আর্থিক হোল্ডিং কোম্পানি তে পরিণত হওয়ার আদেশ দেয়।

চলতি সপ্তাহের এই পদক্ষেপটি পরিষ্কার ইঙ্গিত দিচ্ছে যে, বেইজিং এই অভিযানের পরিধি আরও বিস্তৃত করতে বদ্ধপরিকর।

পিপলস ব্যাংক অফ চায়না তার বিবৃতিতে বলেছে যে কোম্পানিগুলোকে "পেমেন্ট সার্ভিস এবং অন্যান্য আর্থিক পণ্যের মধ্যে অনুপযুক্ত সংযোগ বিচ্ছিন্ন করতে হবে, জনসাধারণের কাছে নন-ব্যাংক পেমেন্ট অ্যাকাউন্টের সম্প্রসারণ কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে, লেনদেনের স্বচ্ছতা উন্নত করতে হবে এবং অন্যায় প্রতিযোগিতা সংশোধন করতে হবে।"

টেনসেন্ট এই বৈঠক সম্পর্কে কোন মন্তব্য করতে অস্বীকার করেছে, অন্যদিকে জেডি ডটকম, দিদি এবং মেইতুয়ান তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

চীনের আলিবাবাকে বাজারে একচেটিয়া আচরণের জন্য রেকর্ড ২.৮ বিলিয়ন ডলার জরিমানা করার মাত্র দুই সপ্তাহের মধ্যে দেশটি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে এমন একটি নির্দেশ দিলো।