দাম বেড়ে বিটকয়েন এখন ৫৭ হাজার ডলারে

বিটকয়েনের মূল্য শুক্রবার ৬.৫৪ শতাংশ বেড়ে ৫৭ হাজার ৯৮ ডলারে দাঁড়িয়েছে, যা লেনদের বন্ধের আগের মূল্যের সঙ্গে তিন হাজার পাঁচশ চার দশমিক ১১ ডলার বেশি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2021, 01:13 PM
Updated : 2 May 2021, 01:13 PM

বিশ্বের বৃহত্তম এবং সর্বাধিক পরিচিত ক্রিপ্টোকারেন্সি বিটকয়েন গত ৪ জানুয়ারি এ বছরের সর্বনিম্ন ২৭ হাজার সাতশ' ৩৪ ডলার থেকে এখন পর্যন্ত ১০৫.৯ শতাংশ উপরে আছে। গত ১৪ এপ্রিল এটি বছরের সর্বোচ্চ ৬৪ হাজার আটশ' ৯৫ দশমিক ২২ ডলারে পৌঁছেছিল। বর্তমান মূল্য অবশ্য সেখান থেকে ১২ শতাংশ কম বলে জানিয়েছে রয়টার্স।

ইথার, ইথেরিয়াম ব্লকচেইন নেটওয়ার্কের সাথে যুক্ত মুদ্রা, শুক্রবার ১.০৬ শতাংশ বেড়ে দুই হাজার সাতশ' ৮৭ দশমিক ৩৫ ডলারে দাঁড়িয়েছে। দিনের লেনদেন শেষের মূল্যের সঙ্গে ২৯ দশমিক ২৯ ডলার মূল্য বেড়েছে মূদ্রাটির।

বিটকয়েনের ঊর্ধ্বমুখী দরে পাগলা ঘোড়ার গতি নতুন নয়। ২০০৯ সালে বাজারে আসার পর বেশ কয়েকবার ব্যাপক উত্থান-পতন হয়েছে।

ক্রিপ্টোকারেন্সি বিষয়ক ওয়েবসাইট কয়েনডেস্কের হিসাবে, মোটামুটি ৮ হাজার ৯০০ ডলার দিয়ে বিটকয়েনের বছর শুরু হয়েছিল।

জানুয়ারির শুরুতে কিছু দিনের মধ্যে এটা ৪০ হাজার ডলার ছাড়ালেও শেষ দিকে এসে দর পড়ে গিয়ে ৩০ হাজার ডলারের কাছাকাছি নেমে যায়।

তবে এর আগে বিটকয়েনের দরবৃদ্ধিতে কোভিড-১৯ বড় ভূমিকা রেখেছে। গত বছরের শুরুর দিকে বিশ্বজুড়ে এ মহামারী হানা দেওয়ার পর ভার্চুয়াল কেনাকাটা বেড়েছে; কাগজের নোট ও ধাতব কয়েন কয়েন থেকে মানুষ আরও দূরে সরেছে।

এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে মার্কিন শেয়ারবাজারে ক্রিপ্টোকারেন্সির সবচেয়ে বড় লেনদেন এক্সচেঞ্জ কয়েনবেইজ আইপিও ছাড়ার ঠিক আগমুহূর্তে ইতিহাসের সর্বোচ্চ দাম ওঠে বিটকয়েনের। সে সময় ৬২ হাজার ৭৪১ ডলারে উঠে সবচেয়ে জনপ্রিয় এই মুদ্রার দাম।