ক্যালিব্রির দিন শেষ, নতুন ডিফল্ট ফন্ট খুঁজছে মাইক্রোসফট

ক্যালিব্রির রাজত্বে ভাটা পড়ছে, নতুন ডিফল্ট ফন্ট খুঁজছে মাইক্রোসফট। ক্যালিব্রির জায়গা নেওয়ার জন্য পাঁচটি কাস্টম ফন্টও নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। সেগুলো নিয়ে এখন চলছে যাচাই-বাছাই।

প্রযুক্তির ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2021, 11:18 AM
Updated : 29 April 2021, 11:18 AM

ক্যালিব্রিকে ডিফল্ট ফন্ট হিসেবে ২০০৭ সালে নিয়ে আসে মাইক্রোসফট। এর আগে ডিফল্ট ফন্টের জায়াগাটি ধরে রেখেছিল ‘টাইমস নিউ রোমান’। প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের প্রতিবেদন বলছে, সোমবার আনুষ্ঠানিকভাবে নতুন ফন্টের ঘোষণা দিয়েছে সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি। গোটা বিষয়টিকে অনেক গুরত্বের সঙ্গেই দেখছে তারা।

“ডিফল্ট ফন্ট প্রায়শই আমাদের প্রথম পরিচয় হয়ে উঠে; এটি আমাদের দৃশ্যমান পরিচয় যা আমরা অন্যের কাছে জীবন বৃত্তান্ত আবেদন, নথি বা ইমেইলের মাধ্যমে তুলে ধরি। এবং আমাদের চারপাশের মানুষ এবং বিশ্বের যেভাবে বয়স বাড়ছে এবং সামনে এগোচ্ছে, আমাদের প্রকাশের ধরনটারও সেভাবে এগোনো উচিত।” – বলছে প্রতিষ্ঠানটির নকশা দল।

যে পাঁচ কাস্টম ফন্ট আনার কথা ভাবছে মাইক্রোসফট, সেগুলো হলো- এরিন ম্যাকলউলিন এবং ওয়েই হুয়াংয়ের তৈরি ‘টেরোনাইট’, স্টিভ ম্যাটিসনের তৈরি ‘বিয়েরস্ট্যাড’, জন হাডসন ও পল হানস্ল’র তৈরি ‘স্কিনা’, টোবিয়াস ফ্রেরে-জোনসম নিনা স্টসিঙ্গার এবং ফ্রড শ্যালক্রাসের তৈরি ‘সিফোর্ড’, এবং অ্যারন বেলের তৈরি গ্র্যান্ডভিউ।

আগামী কয়েক মাস ফন্ট পাঁচটি মূল্যায়ন করবে মাইক্রোসফট। নতুন ফন্টগুলো ক্লাউডের মাধ্যমে মাইক্রোসফট ৩৬৫ অ্যাপে পরীক্ষা করে দেখবে মাইক্রোসফট। সামাজিক মাধ্যমেও এ ব্যাপারে প্রতিক্রিয়া জানতে চাইছে প্রতিষ্ঠানটি।