নকল পণ্য বিষয়ে আদালতে গুচি, সঙ্গী ফেইসবুক

ইতালিয়ান ফ্যাশন ব্র্যান্ড গুচি আর সোশাল মিডিয়া জায়ান্ট ফেইসবুক অভিযোগ দায়ের করেছে ক্যালিফোর্নিয়ার আদালতে। অজ্ঞাতনামা অভিযুক্তের বিরুদ্ধে প্রতিষ্ঠানদুটির বক্তব্য হলো- গুচির নকল পণ্য তিনি বিক্রি করতে ব্যবহার করছেন সোশাল মিডিয়া জায়ান্টের প্ল্যাটফর্ম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2021, 01:46 PM
Updated : 27 April 2021, 01:46 PM

এর আগেও অবশ্য  সামাজিক মাধ্যমের সঙ্গে ফ্যাশন ব্র্যান্ডের এমন জোট হয়েছে তবে মঙ্গলবার দায়ের করা ওই মামলাটি দুটি প্রতিষ্ঠানের জন্যই এ ধরনের প্রথম আইনী পদক্ষেপ বলে জানিয়েছে রয়টার্স। গেল বছর অনলাইন রিটেইল জায়ান্ট অ্যামাজন একই ধরনের মামলা লড়েছিল অপর দুই ব্র্যান্ড ভ্য‍ালেন্তিনো ও ফেরাগামো'র সঙ্গে।

গুচি এবং ফেইসবুক বিবৃতিতে অজ্ঞাতনামা এক নকলবাজকে অভিযুক্ত করেছে যিনি একাধিক ফেইসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহার করে নিজের নকল পণ্যের ব্যবসা চালিয়েছেন।

সাধারণত নামী ফ্যাশন ব্র্যান্ডগুলো অনলাইনে বিক্রির চেয়ে প্রচলিত শোরুমেই ক্রেতাদের বেশি আশা করে। কিন্তু করোনাভাইরাস মহামারীতে সে ব্যবসায় ধ্বস নেমেছে। এখন অনেক ফ্যাশন ব্র্যান্ডই অনলাইনে আসছে। এমনকি দামি সুইস ঘড়ির ব্র্যান্ডগুলোও নিজেদের অনলাইন উপস্থিতি তৈরি করছে।

আর সেখানেই তৈরি হয়েছে সমস্যা। আগে যেহেতু নামী ব্র্যান্ডগুলো প্রচলিত শোরুম নির্ভর ছিল, অনলাইনে নকল পণ্য নিয়ে তাদের মাথাব্যাথা ছিল না। কিন্তু কোভিড বাস্তবতায় ব্র্যান্ডগুলো অনলাইনে আসায় তাদের এখন নকল পণ্যের মুখোমুখি হতে হচ্ছে।

ফেইসবুক বা ইনস্টাগ্রামের মতো সামাজিক মাধ্যমও চাইছে নামী ব্র্যান্ডের সঙ্গে তাদের ব্যবসার একটি অংশও সামাজিক মাধ্যমে আসুক। কিন্তু সেটি করার আগে এই প্ল্যাটফর্মগুলোকে আসলে প্রমাণ করতে হবে যে, এখানে নকল পণ্যের স্থান নেই এবং ব্র্যান্ডগুলোর জন্য প্ল্যাটফর্মগুলো নিরাপদ।

"২০২০ সালের প্রথম ছয় মাসেই ব্র্যান্ডগুলোর পক্ষ থেকে হাজার হাজার অভিযোগের ভিত্তিতে ফেইসবুক এবং ইনস্টাগ্রাম থেকে অন্তত ১০ লাখ নকল পণ্য সরানো হয়েছে। ওই ব্র্যান্ডের তালিকায় গুচির নামও আছে।" - বলা হয়েছে প্রতিষ্ঠানদুটির যৌথ বিবৃতিতে।

কেবল ২০২০ সালেই গুচির নিজস্ব মেধাসম্পদ দলের উদ্যোগে প্রায় ৪০ লাখ নকল পণ্য এবং ওইসব পণ্য বিক্রয়ে ব্যবহৃত ৪৫ হাজার ওয়েবসাইট ও সামাজিক মাধ্যম অ্যাকাউন্ট অচল করা হয়।