আইওএস ১৪.৫: অ্যাপলের বিরুদ্ধে জার্মানিতে মামলা

অ্যাপলের বিরুদ্ধে মামলা ঠুকেছে জার্মানির গণমাধ্যম, ইন্টারনেট ও বিজ্ঞাপন শিল্প। তাদের অভিযোগ, নতুন আইফোন গোপনতা সেটিংসের বিষয়টি বাজার অপব্যবহারের প্রতিনিধিত্ব করছে এবং প্রতিযোগিতা আইন ভেঙেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2021, 01:01 PM
Updated : 27 April 2021, 01:02 PM

জার্মান ফেডারেল কার্টেল অফিসে অভিযোগ দায়ের করেছে প্রতিষ্ঠানগুলো। তারা এক যৌথ বিবৃতিতে বলছে, “এ ধরনের একতরফা পদক্ষেপের ফলে, অ্যাপল নিজেদের ইকোসিস্টেম থেকে সব প্রতিযোগীর বাণিজ্য সংশ্লিষ্ট ডেটা নেওয়া থেকে কার্যকরীভাবে বন্ধ করে দিচ্ছে।”

মামলার বাদীদের মধ্যে জার্মানির মূল সংবাদপত্র প্রকাশনা লবি গ্রুপ এবং বিজ্ঞাপন ফেডারেশন রয়েছে। অ্যাপল অবশ্য তাদের সব অভিযোগ নাকচ করে দিয়েছে। গোটা বিষয়টিকে মানবাধিকার এবং ইউরোপীয় ইউনিয়নের গোপনতা আইন হিসেবে তুলে ধরেছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

“ব্যবহারকারীদের ডেটার মালিক তারাই এবং তাদেরই উচিত সিদ্ধান্ত নেওয়া যে কাদের এবং কার সঙ্গে তারা ডেটা শেয়ার করবেন।” – এক বিবৃতিতে জানিয়েছে অ্যাপল।

“আইওএস ১৪ এর মাধ্যমে আমরা ব্যবহারকারীদের হাতে নিয়ন্ত্রণ তুলে দিচ্ছি যে তারা অ্যাপকে ট্র্যাক করার অনুমতি দেবেন কি না এবং তৃতীয় পক্ষের ডেটার সঙ্গে যুক্ত করে বিজ্ঞাপনের স্বার্থে, ডেটা দালালদের সঙ্গে তথ্য শেয়ার করবেন অথবা করবেন না।” – যোগ করেছে প্রতিষ্ঠানটি।

ফেডারেল কার্টেল অফিস অভিযোগ পাওয়ার খবর নিশ্চিত করেছে, বিষয়টি খতিয়ে দেখবে বলেও জানিয়েছে। গত মাসে ফ্রান্সেও একই অভিযোগ দায়ের হয়েছিল অ্যাপলের বিরুদ্ধে। সে অভিযোগ পরে খারিজ করে দিয়েছেন ফরাসী প্রতিযোগিতা নিয়ন্ত্রকরা।