কোভিড প্রলয়ে কী করছেন ভারত মাতার দুই সন্তান?

গুগলের সুন্দার পিচাই আর মাইক্রোসফটের সত্যিয়া নাদেলা যার যার জায়গা থেকে ঝাঁপিয়ে পড়েছেন একই লক্ষ্যে। কোভিড মহামারীর দ্বিতীয় ঢেউয়ে যতো দ্রুত সম্ভব ভারতে প্রয়োজনীয় সহায়তা পৌঁছানো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2021, 12:04 PM
Updated : 26 April 2021, 12:04 PM

ভারতে জন্ম নেওয়া এই দুই সিইও সোমবার বিবৃতির মাধ্যমে সহায়তা চেয়েছেন দেশটিতে মেডিক্যাল অক্সিজেন, কারিগরি সেবা এবং প্রাতিষ্ঠানিক সম্পদ ব্যবহারের জন্য। দেশটিতে প্রতিদিনই পরিস্থিতি খারাপ থেকে আরো খারাপের দিকে যাচ্ছে।

“ভরতের চলতি পরিস্থিতি আমার বুক ভেঙে দিচ্ছে।” টুইটারে লিখেছেন নাদেলা। “সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার জন্য আমি মর্কিন সরকারের প্রতি কৃতজ্ঞ। মাইক্রোসফটও জরুরী অক্সিজেন কনসেনট্রেশন ইউনিট কেনা ও অন্যান্য সহায়তায় এর সম্পদ, কণ্ঠ ও প্রযুক্তির ব্যবহার চালিয়ে যাবে।”

এর কিছুক্ষণ পরেই পিচাই টুইটার পোস্টে বলেন, কোভিড সঙ্কটের পরিস্থিতি ক্রমশ অবনতিতে তিনি বিধ্বস্ত বোধ করছেন এবং গুগল ও এর কর্মীদের পক্ষ থেকে ১৩৫ কোটি রুপি ত্রাণ দিচ্ছেন।

এক ব্লগ পোস্টে গুগল বলেছে যে, প্রতিষ্ঠানটি ভারতে অক্সিজেন, পরীক্ষা সরঞ্জাম ও জরুরী চিকিৎসা সারবরাহের লক্ষে ইউনিসেফে অনুদান দেবে। যেসব পরিবার কোভিড সঙ্কটে ক্ষতিগ্রস্থ হয়েছে তাদেরকে 'গিভ ইন্ডিয়া' নমে এক অনলাইন সহায়তা প্ল্যাটফর্মের মাধ্যমে অনুদান পৌঁছে দেওয়া হবে। পাশাপাশি জনস্বাস্থ্য বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য দেড় কোটি ডলারের তহবিলও তৈরি করেছে প্রতিষ্ঠানটি।

ভারত থেকে বিশ্ব পর্যায়ে উঠে আসা দুই শীর্ষ নির্বাহী নাদেলা ও পিচাই। ভারতের দক্ষিণের শহর হায়দ্রাবাদ থেকে উঠে আসা নাদেলা মাইক্রোসফটে কাজ করছেন ১৯৯২ সাল থেকে এবং তিনি সিইও হন ২০১৪ সালে। অন্যদিকে পিচাইয়ের জন্ম তামিলনাড়ুতে। মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার জন্য যাওয়ার আগে তার নিজের কোনো কম্পিউটার ছিল না। স্ট্যানফোর্ড থেকে লেখাপড়া করা পিচাই গুগলে যোগ দেন ২০০৪ সালে। এরপর ২০১৫ সালে হন গুগলের সিইও এবং এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের কাণ্ডারী হন ২০১৯ সালে।

মার্চের মাঝামাঝি থেকে ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর দেশটিতে লণ্ডভণ্ড হয়ে গেছে জনপদ, হাসপাতালগুলোয় রোগী ধারণের জায়গা নেই। এমন পরিস্থিতিতে এলো এই দুই নির্বাহীর প্রতিশ্রুতি। চিকিৎসা বিষয়ক সব কিছুতে চলছে সঙ্কট, হাসপাতালের মর্গে আর শ্মশানে দিনদিন জমছে মরদেহ। 

গুগল ইন্ডিয়ার প্রধান সঞ্জয় গুপ্তা এক ব্লগ পোস্টে বলেন, "এই মহামারীতে এ যাবতকালের সবচেয়ে বড় সঙ্কট পার করছে ভারত।"

গুপ্তা বলেন, মানুষ কীভাবে কতো দ্রুত তথ্য পেতে পারে, কোথায় টিকা বা কোভিড পরীক্ষার সেবা পাওয়া যায়, তার  প্রতিষ্ঠান সেটি সহজ করার জন্য গোটা প্ল্যাটফর্ম ব্যবহার করছে। এর মধ্যে রয়েছে গুগল সার্চ ইঞ্জিন, ম্যাপস ও ইউটিউব।

ভারতে সোমবার পর্যন্ত পাওয়া তথ্য অনুসারে তিন লাখ ৫২ হাজার নয়শ' ৯১ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এক দিনে শনাক্ত রোগীর সংখ্যায় এটি এই মহামারীর সর্বোচ্চ। আর মহামারীর শুরু থেকে দেশটিতে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১৭ কোটি ৩০ লাখে।